ঢাকা, বুধবার, ২৮ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পাঠকের কাছেও পৌঁছাতে চাই : রাসেল রায়হান

অহ নওরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০২-১৭ ৯:১১:২১ এএম     ||     আপডেট: ২০১৭-০২-১৭ ১:২৮:৪৪ পিএম
রাইজিংবিডির স্টলে রাসেল রায়হান (ছবি : শাহীন ভূঁইয়া)

সাংস্কৃতিক প্রতিবেদক : গতকাল প্রথমবারের মতো তরুণ কবিদের নিয়ে অমর একুশে গ্রন্থমেলায় ‘সমকালীন সাহিত্য ভাবনা’ শীর্ষক আড্ডার আয়োজন করেছিল জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম।

আড্ডার মূল লক্ষ্য ছিল সমকালীন সাহিত্য নিয়ে তরুণ কবিদের ভাবনা এবং তাদের কবিসত্তার বিভিন্ন দৃষ্টিভঙ্গির ওপর আলোকপাত।

বৃহস্পতিবার সন্ধ্যায় গ্রন্থমেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে রাইজিংবিডি ডটকমের স্টলে এ আড্ডার আয়োজন করা হয়।

এতে উপস্থিত ছিলেন ছয়জন তরুণ কবি। তারা হলেন পিয়াস মজিদ, গিরীশ গৈরিক, জব্বার আল নাঈম, আশরাফ জুয়েল, সালেহীন শিপ্রা ও কবি রাসেল রায়হান। অনুষ্ঠানের সঞ্চালনা করেন শিহাব শাহরিয়ার।



সবার কাছেই প্রথমে জানতে চাওয়া হয় লেখার কারণ। এতে একেকজন একেকভাবে ব্যক্ত করেন তাদের কথা।

কবি রাসেল রায়হান বলেন, ‘লিখি নিজের জন্যই। লেখা ছাড়া আর কিছু পারি না বলেই হয়তো লিখি। তবে নিজের জন্য লিখি বলে এটা না, পাঠকের কাছে পৌঁছানোর আগ্রহ আমার নেই, সে আগ্রহ আমার আছে। নিজের লেখা যখন নিজের কাছে ভালো লাগে তখন মনে হয় এটা অন্যদের কাছেও ভালো লাগবে।

এরপর অনুষ্ঠানের এক পর্যায়ে সবার কাছে জানতে চাওয়া হয় দেশের প্রতি লেখকদের দায়বদ্ধতা সম্পর্কে। এর উত্তরে তিনি বলেন, আমাদের দেশের প্রতি আমার যতটুকু দায়িত্ব রয়েছে একজন রিকশাওয়ালারও ততটুকু দায়িত্ব রয়েছে। অর্থাৎ নিষ্ঠার সাথে আমাদের সবার নিজের যোগ্যতা থেকে নিজের জায়গায় সর্বোচ্চ দেশকে দিতে হবে। আর সব সময় নিজের প্রতি স্বচ্ছতার বিষয় খেয়াল রাখাটাই সব সময় জরুরি।

রাসেল রায়হানের জন্ম ৬ ডিসেম্বর ১৯৮৮, বাগেরহাটে। তার প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা দুটি, ‘সুখী ধনুর্বিদ’ ও ‘বিব্রত ময়ূর’। তিনি বিব্রত ময়ূর কাব্যগ্রন্থের পাণ্ডুলিপির জন্য ‘জীবনানন্দ দাশ পাণ্ডুলিপি পুরস্কার ১৪২২’ পেয়েছেন। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ঢাকা কলেজ থেকে পদার্থবিজ্ঞানে এমএসসি পাস করেছেন। বর্তমানে একটি বেসরকারি সংস্থায় কর্মরত তিনি।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৭/অহ/এসএন

ইউটিউব সাবস্ক্রাইব করুন