ঢাকা, বৃহস্পতিবার, ২৬ চৈত্র ১৪২৬, ০৯ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

রঙিন মলাটে মঈনুদ্দীনের 'লাল মোরগ'

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৫ ৮:৪৪:২৬ এএম     ||     আপডেট: ২০২০-০২-১৫ ৮:৪৪:২৬ এএম

রঙিন মলাটে অমর একুশে গ্রন্থ মেলায় এসেছে শিশু সাহিত্যের অন্যতম দিকপাল খান মুহাম্মদ মঈনুদ্দীনের 'লাল মোরগ' বই।

আল হামরা প্রকাশনী থেকে বইটি প্রকাশ করা হয়েছে। মেলার সোহরাওয়ার্দী উদ্যানের অংশে ম্যাগনাম ওপাস স্টলে বইটি পাওয়া যাবে।

শুক্রবার আল হামরা প্রকাশনীর প্রকাশনীর সত্বাধিকারী খান মুহাম্মদ মুরসালীন বলেন, 'লাল মোরগ' বইটি প্রকাশ করা একই সাথে গর্বের, আনন্দের এবং আবেগেরও। পেশাদারিত্বের দিক থেকে বলতে গেলে খান মুহাম্মদ মঈনুদ্দীন ছিলেন বাংলা শিশুসাহিত্যের অন্যতম দিকপাল। তাই লেখকের এই বইটি প্রকাশ করতে পেরে আমরা গর্বিত। আবার আবেগের দিক থেকে বলতে গেলে- উনি আমার দাদাজান।

তিনি আরো বলেন, আমরা মনে করি 'লাল মোরগ' বইটি সময়কে অতিক্রম করেছে। কারণ শিশুদের কথা মাথায় রেখে লেখক পুরনো গল্পতেই যুক্তাক্ষর বর্জন করেছেন। এছাড়াও 'লালটুর সফর' গল্পটি শিশুমনকে নাড়া দেবে বলে আমরা বিশ্বাস করি।

লাল মোরগ বইটি প্রথম প্রকাশ হয়েছিল ১৯৫৭ সালে। তবে রঙিন মলাটে বই প্রকাশের সময় কোনো পরিবর্তন আনা হয়নি।

উল্লেখ্য, খান মুহাম্মদ মঈনুদ্দিন, বাংলাদেশের একজন কবি, সাহিত্যিক, লেখক ও সাংবাদিক। ১৯৪৮ সালে তিনি ঢাকায় "আল-হামরা লাইব্রেরি" নামেই তার প্রকাশনা সংস্থাটি প্রতিষ্ঠা করেন। এখান থেকে তিনি প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের জন্য পাঠ্যপুস্তক প্রণয়ন ও প্রকাশ করতেন।

৫০ ও ৬০-এর দশকে শিশুতোষ সাহিত্য রচনা করে প্রচুর সুনাম অর্জন করেন মঈনুদ্দীন। কবির লেখা "কাঁনা বগির ছা" কবিতাটি বাংলাদেশের শিশুদের নিকট অত্যন্ত জনপ্রিয় এবং "যুগস্রষ্ঠা নজরুল" নামক জীবনীটির জন্য তিনি বহুলভাবে সমাদৃত।


ঢাকা/নূর/জেনিস