ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মেলায় ফেরদৌস হাসানের উপন্যাস ‘বন বালিকার গান’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ১৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেলায় ফেরদৌস হাসানের উপন্যাস ‘বন বালিকার গান’

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে নাট্যকার ও উপন্যাসিক ফেরদৌস হাসানের লেখা উপন্যাস ‘বন বালিকার গান’। এটি প্রকাশ করেছে বাংলাদেশ রাইটার্স গিল্ড।

ঢাকা শহরের করপেরেট অফিস থেকে গল্প শুরু হয়ে শেষ হয়েছে প্রত্যন্ত এক অজপাড়া গাঁয়ে। শহরের ঝাঁ চকচকে আলো আর পোশাকের আড়ালে মানুষের অসহায়ত্ব, লোভ, লোভের পরিণাম এসব যেমন এসেছে; তেমন ফুটে উঠেছে এসবের সাথে মানিয়ে নিতে না পেরে পালিয়ে বাঁচতে চাওয়া মানুষের আর্তনাদ। হাজার প্রলোভন ও সুযোগের হাতছানি এড়িয়ে কেউ কেউ খুঁজতে চেয়েছে মানুষ। কারা সেই মানুষ? নির্ঝঞ্ঝাটে সংসার করা সামাজিক মানুষ নাকি সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া ঈশ্বরসন্ধানী কেউ?

বাউল বা লোকধর্মচারী সম্প্রদায়ের জীবনদর্শন লেখক দুটি চরিত্রের মাধ্যমে তুলে ধরেছেন, যা পাঠককে ভাবাবে। প্রেম এখানে হাতছানি দিয়েছে দুটি বিপরীত মেরু থেকে। একদিকে চাঁদের পাহাড়, অন্যদিকে নিঃস্ব হওয়ার ঝুঁকি।

চরিত্র সংখ্যা হাতেগোণা। তার ভেতরেও পাঠক নিজের একটি চরিত্র খুঁজে পাবেন। এ কোনো রূপকথা নয়। আমাদের জীবন যাপন ও আকাঙ্ক্ষার একটি মলাটবদ্ধ সংস্করণ। লেখক তার পাখির দৃষ্টি দিয়ে দেখে শুধু আমাদের সামনে তুলে ধরেছেন।

সমসাময়িক বাস্তবতার অনেক প্রশ্নের উত্তর হয়তো এই উপন্যাসে আছে। চিন্তাশীল পাঠকের মনের খোরাক জোগানোর মতো একটা গল্প, এটুকু বলা যায়।

আগে যারা ফেরদৌস হাসানের লেখা পড়েছেন, অনেকে বলে থাকেন- তার লেখায় ফিল্মি টার্ন বেশি। এ গল্প তার থেকে ব্যতিক্রম। তবে কাহিনির টানটান উত্তেজনা রয়েছে ষোলো আনা।

বইমেলায় ৪৮৪-৮৫ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে।


ঢাকা/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়