ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

লতিফুর রহমান সুজানের বই ‘আধুনিক প্রযুক্তিতে মাছ চাষ’

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০১, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লতিফুর রহমান সুজানের বই ‘আধুনিক প্রযুক্তিতে মাছ চাষ’

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কৃষিবিদ মো. লতিফুর রহমান সুজানের ‘আধুনিক প্রযুক্তিতে মাছ চাষ’।

বায়োফ্লক ও অ্যাকুয়াপনিক্স প্রযুক্তি একটি পরিবেশবান্ধব ও অর্থনৈতিক বিবেচনায় টেকসই মাছ চাষ পদ্ধতি। মাছ চাষে এই আধুনিক পদ্ধতিতে বাড়ির আঙ্গিনা, ছাদ, ফসল হয় না এমন পরিত্যক্ত জায়গা ব্যবহার করে বৈজ্ঞানিক পদ্ধতিতে অধিক মাছ উৎপাদন নিশ্চিত করা যায়। অল্প পরিসর ও স্বল্প পুজিঁতে অধিক মাছ উপাদনের এ পদ্ধতিতে মাছ চাষে ঝুঁকছেন দেশের অনেক তরুণ উদ্যোক্তা, মৎস্যচাষীরা।

বড় আকারের মাছ চাষ ও মাছ চাষের বিভিন্ন পর্যায়ে মৎস্য চাষীরা যে সকল সমস্যা ও মাছের রোগ-বালাই মোকাবেলা করে থাকেন সেগুলোর বাস্তবসম্মত ও কার্যকর সমাধান সম্পর্কে আলোকপাত করা হয়েছে বইটিতে।

বইটি প্রকাশ করেছে রিদম প্রকাশনী। আধুনিক প্রযুক্তিতে মাছ চাষ বইটির প্রচ্ছদ করেছেন ফারিয়া হোসেন । দাম ৩৫০ টাকা।  গ্রন্থমেলার ৩৩৯-৩৪০ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

কৃষিবিদ মো. লতিফুর রহমান সুজান ১৯৮৫ সালের এপ্রিল মাসে ময়মনসিংহে জন্মগ্রহণ করেন। তিনি ২০০০ সালে জেলার ভালুকা পাইলট উচ্চ বিদ্যালয় প্রথম বিভাগে এসএসসি ও ২০০২ সালে ভালুকা কলেজ থেকে প্রথম বিভাগ পেয়ে এইচএসসি পাশ করেন।

৩৩তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০১৪ সালে উপজেলা মৎস্য অফিসার হিসেবে চাকরিতে যোগদান করেন। তিনি মৎস্য অধিদপ্তর, বাংলাদেশের একজন বিভাগীয় প্রশিক্ষক। বর্তমানে সিনিয়র উপজেলা মৎস্য অফিসার হিসেবে কিশোরগঞ্জ জেলার ভৈরবে কর্মরত আছেন।

 

ঢাকা/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ