ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

স্বকৃত নোমানের উপন্যাস ‘ইহযৌবন’

ফাগুনের মলাট ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ২ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১১:২১, ২ ফেব্রুয়ারি ২০২৪
স্বকৃত নোমানের উপন্যাস ‘ইহযৌবন’

বাংলা ভাষার খ্যাতিমান উপন্যাসিক স্বকৃত নোমানের উপন্যাস ‘ইহযৌবন’ প্রকাশ করেছে পাঠক সমাবেশ।

লেখক জানান,  এই বৃত্তান্তে দেখতে পাওয়া যাবে হযরত শাহজালালের দরগায় ভয়াবহ হামলায় নিহত এয়াকুত মস্তানকে। এক বৃষ্টিস্নাত ভোরে সে অক্ষত উঠে আসে কবর থেকে, কারু বাঙালি ছদ্মনামে ঘুরে বেড়ায় নগরীর রাস্তাঘাটে। আর দেখতে পাওয়া যাবে জ্যোৎস্নার ডাকে সাড়া দেওয়া উদয়কে, ভূমিকম্পের ধংসযজ্ঞ থেকে রেহাই পেতে নৌকায় বসতি গড়া হারিসকে, নাম-পরিচয় ভুলে যাওয়া এক ভয়ংকর খুনিকে এবং কুয়াশার সফেদ সমুদ্রে ঝাঁপ দিয়ে মরে যেতে চাওয়া এক দুর্ধর্ষ চোরকে। 

তিনি আরও জানান, এই আখ্যানে দেখতে পাওয়া যাবে কুশল আদিত্যকে, যাকে তাড়িয়ে বেড়ায় কামিনী ফুলের ঘ্রাণ। স্নিগ্ধ, দিব্য ও মনোহর সেই ঘ্রাণ তাকে মনে করিয়ে দেয় চারুহাসিনী মদিনার স্মৃতি, এক তুমুল ঝড়ের রাতে যার সঙ্গে মেতে উঠেছিল যৌবনের তুরীয় আনন্দে। সেই আনন্দ একদিন ফিরে আসে নিদারুণ বিষাদ হয়ে। কামিনীর ঘ্রাণ তাকে তাড়াতে তাড়াতে নিয়ে যায় মধ্যযুগে রচিত এক কাহিনিকাব্যের কাছে, হুট করে ধনী হয়ে যাওয়ার স্বপ্নে বিভোর মশকর হুদার কাছে, গুপ্ত এক গোয়েন্দা সংস্থার কাছে, হিমঘরে রক্ষিত এক নারীর বেওয়ারিশ লাশের কাছে। 

বইটি সম্পর্কে কবি নির্মলেন্দু গুণের মন্তব্য ‘ইহযৌবন’ নামটার মধ্যে একটা বেসম্ভব সৌন্দর্য আছে। আমি আমার প্রকাশিতব্য কবিতার বইটির নাম রেখেছি ‘মহানন্দে যৌবন ফুরালো’, তখন জনপ্রিয় তরুণ কথাসাহিত্যিক স্বকৃত নোমান তার নতুন উপন্যাসের নাম রেখেছেন ‘ইহযৌবন’। আমাদের দুই জেনারেশনের দুই লেখকের মধ্যে কোথাও একটা দূর আত্মীয়তা আছে বলে মনে হয়।’

'ইহযৌবন'। আসছে পাঠক সমাবেশ থেকে। এটির প্রচ্ছদ করেছেন আনিসুজ্জামান সোহেল। এর মূল্য রাখা হয়েছে ৭০০ টাকা।  বইমেলায় 'ইহযৌবন’ উপন্যাসটি পাওয়া যাবে পাঠক সমাবেশ- প্যাভিলিয়ন ২ এ।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়