ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

মোজাফ্ফর হোসেনের ‘অধর্ম-ধর্ম ও অনুভূতির রাজনীতি’

ফাগুনের মলাট ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ২ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৩:০৯, ২ ফেব্রুয়ারি ২০২৪
মোজাফ্ফর হোসেনের ‘অধর্ম-ধর্ম ও অনুভূতির রাজনীতি’

এই প্রজন্মের আলোচিত লেখক মোজাফ্ফর হোসেন। সমাজের সকল ধরনের অসঙ্গতি নিয়ে লিখেছেন ‘অধর্ম-ধর্ম ও অনুভূতির রাজনীতি’ বইটি।

লেখক জানান, আমি অনেক গল্প-প্রবন্ধ লিখেছি, কিন্তু আমি আমার সমস্ত চিন্তা-চেতনা ও বিশ্বাস যদি কোনো বইতে দিয়ে থাকি, এটাই সেই বই। এটা লেখক মোজাফ্ফর হোসেনের কোনো সাহিত্যকর্ম না, সরল সাধারণ জীবন থেকে উঠে আসা কিংবা সেই জীবনে পড়ে থাকা একজন ঊনমানুষের চিন্তা ও প্রশ্নসমগ্র।

মোজাফ্ফর হোসেন তার মুক্তমত প্রকাশ ও চিন্তাচর্চার ক্ষেত্র হিসেবে বেছে নিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে।
তিনি সমকালীন নানা বিষয়ে তার অকপট চিন্তা প্রকাশ করেছেন টুকরো টুকরো গদ্যে। এগুলো প্রবন্ধ না, আবার কলামও না। গ্রন্থিত অধিকাংশ লেখা সমকালীন নানা বিষয় ও ঘটনাকে কেন্দ্র করে লেখা। প্রায় প্রতিটা লেখা ফেসবুকে যেমন আলোচিত, তেমন সমালোচিত। যুদ্ধাপরাধীদের বিচার, শাহবাগ আন্দোলন, শাপলা চত্বর ও হেফাজতে ইসলাম, ধর্মীয় মৌলবাদের উত্থান, সাম্প্রদায়িক হামলা ও সহিংসতা, ক্যাম্পাস রাজনীতি, কোটা সংস্কার আন্দোলন, মহামারি করোনা, বৈশ্বিক রাজনীতি, ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ভারত-বাংলাদেশ- আমেরিকা-চীন সম্পর্ক, বাংলাদেশের নির্বাচন ও গণতন্ত্রচর্চা, মুক্তমতচর্চা, আইসিটি অ্যাক্ট, অনুভূতির রাজনীতি, চেতনার রাজনীতি, ধর্মানুভূতির বাণিজ্য-এমন অনেক আলোচিত বিষয় নিয়ে মোজাফফর হোসেনের নির্বাচিত ফেসবুক পোস্ট নিয়ে এই গ্রন্থ।

আরো পড়ুন:

মোজাফ্ফর হোসেন মনে করেন,  লেখক যে সমাজ ও রাষ্ট্রে বাস করেন তার প্রতি তার দায় কোনোভাবেই এড়িয়ে যেতে পারেন না। একজন লেখক যখন নানাদিক থেকে তার কাঙ্ক্ষিত সমাজ পাবেন না, তখন তাকে সমাজকে উদ্দেশ্য করে লিখতে হবে, বলতে হবে। লেখকের কাজ সমাজের সকল ধরনের অসঙ্গতি নিয়ে কথা বলা। সংকলনভুক্ত লেখাগুলোতে কিছু কিছু প্রস্তাবনা থাকলেও এটা আসলে কতগুলো প্রশ্নের সমষ্টি। আমি মনে করি, আমরা যদি কিছু নাও করি, শুধু প্রশ্ন করে যাই, তাতেই সমাজটা অনেকখানি বদলে যাবে। লেখকের কাজ আসলে শেষ পর্যন্ত প্রশ্ন করে যাওয়া। আমাদের অনেক কিছু ঠিক নেই। আমাদের ধর্ম আছে কিন্তু নীতি নৈতিকতা নেই। আমাদের আইন আছে কিন্তু অনুশাসন নেই। আমরা বিব্রত হতে ভুলে গেছি। এই বইয়ের প্রতিটি লেখার উদ্দেশ্য মানুষকে বিব্রত করার চেষ্টা করা, কারো বিশ্বাসকে আঘাত করা নয়।

উল্লেখ্য, মোজাফ্ফর হোসেন এরিমধ্যে অন্যদিন হুমায়ূন আহমেদ কথাসাহিত্য পুরস্কার, আবুল হাসান সাহিত্য পুরস্কার, কালি ও কলম সাহিত্য পুরস্কার, সমকাল সাহিত্য পুরস্কার, আনন্দ আলো সাহিত্য পুরস্কার অর্জন করেছেন। গল্প-প্রবন্ধ-উপন্যাস মিলে তার গ্রন্থসংখ্যা ২৫।

‘অধর্ম-ধর্ম ও অনুভূতির রাজনীতি’ বইটি প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। এর মূল্য রাখা হয়েছে ৪০০টাকা। বইমেলায় এই বইটি পাওয়া যাবে বিদ্যাপ্রকাশের স্টলে।  

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়