ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

মেলায় বিজ্ঞান কল্পকাহিনি ‘মস্তিষ্ক, বিজ্ঞান ও রহস্যের গভীরে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৭, ৬ ফেব্রুয়ারি ২০২৪  
মেলায় বিজ্ঞান কল্পকাহিনি ‘মস্তিষ্ক, বিজ্ঞান ও রহস্যের গভীরে’

মস্তিষ্ক-মহাবিশ্বের সবচেয়ে বড় রহস্য। ১৪০০ গ্রাম ওজনের ছোট্ট এই অঙ্গটি আমাদের দেহের মিশন কন্ট্রোল সেন্টার। এটি নিয়ন্ত্রণ করে আমাদের সমস্ত জৈবিক কাজ-শ্বাস-প্রশ্বাস, হৃদস্পন্দন, বুদ্ধিমত্তা, মেধা, আবেগ, স্মৃতিশক্তি, সৃজনশীলতা সবকিছু। এতে আছে ৮৬ বিলিয়ন নিউরন আর তাদের মাঝে ১০০ ট্রিলিয়ন সংযোগ।

আজ পর্যন্ত পৃথিবীতে যত ডিজিটাল ডেটা তৈরি হয়েছে, তার সবকিছুই একজন মানুষের মস্তিষ্কেই এটে যাবে! এতই অকল্পনীয় এর ক্ষমতা! এই মস্তিষ্কের জন্যেই মানুষ সৃষ্টি জগতে সবচেয়ে বুদ্ধিমান প্রাণী, এটাই আমাদের শ্রেষ্টত্বের কারণ।

‘মস্তিষ্ক, বিজ্ঞান ও রহস্যের গভীরে’ বইটিতে আছে মস্তিষ্কের অদ্ভুত সব রহস্য ও সমাধান নিয়ে প্রকৃত কেস স্টাডি। যেমন-দুর্ঘটনায় একজন নারী তার দৃষ্টিশক্তি সম্পূর্ণ হারিয়ে ফেলেন। কিন্তু তিনি অদ্ভুত উপায়ে সহজেই আশেপাশের বস্তুর আকৃতি ও অবস্থান শনাক্ত করতে পারতেন।

দুর্ঘটনায় একটি ছেলের বাম হাত সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যায়। অথচ, দুর্ঘটনায় অনেক দিন পরেও, সে তার কাটা হাতে ব্যথা অনুভব করত। যে হাতের অস্তিত্বই নেই, সেই হাতে ব্যথা হয় কীভাবে!

একজন গায়ক ও গানের শিক্ষক তার ছাত্রদের চেহারা চিনতে পারতেন না। অথচ কথা বললেই তাকে চিনে ফেলতেন। অন্যমনস্ক হলেই তিনি রাস্তায় পানির কল, পার্কিং মিটার, দরজার হ্যান্ডেলের নব ইত্যাদি যখন যেটা সামনে পড়ত, সেটাকেই ছাত্রের মাথা মনে করে আদর করে দিতেন। এমনকি স্ত্রীর মাথাকেও টুপি ভেবে টানাটানি করতেন!

এক্সিডেন্টে একজন মানুষ নতুন স্মৃতি তৈরি করা ক্ষমতা হারিয়ে ফেলেন। আবার একজন নারী সারা জীবনের কোন কিছু ভুলতে পারেন না। একজন মানুষ তার বাবা-মাকে নকল মনে করতেন, আবার টেলিফোনে ঠিকই চিনতে পারতেন।

এছাড়াও আছে মাদক আসক্তির কারণ, সিজোফ্রেনিয়া, পারকিনসন, ওসিডি, বাইপোলার, ইনসোমনিয়া, নারকোলেপ্সি–ইত্যাদি সমস্যা নিয়ে আলোচনা। মেমরি ডাউনলোড, কৃত্রিম মস্তিষ্ক ইত্যাদি নানা ধরনের ভবিষ্যৎ সম্ভাবনা। বইটি আমাদের নিয়ে যায় মহাবিশ্বের সবচেয়ে বড় রহস্যের গহীন যাত্রায়। 

লেখক হাসান তারেক চৌধুরীর ‘মস্তিষ্ক, বিজ্ঞান ও রহস্যের গভীরে’ বইটি প্রকাশ করেছে ভাষাচিত্র। একুশে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানে প্যাভেলিয়ন ৩৩ নম্বরে পাওয়া যাচ্ছে। 

/মেয়া/এসবি/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়