ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

মেলায় কাজী রাফির দুই বই

ফাগুনের মলাট ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ৬ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৩:১৬, ১৮ ফেব্রুয়ারি ২০২৪
মেলায় কাজী রাফির দুই বই

কাজী রাফির উপন্যাস ‘রাজকুমারী মারিয়া এবং বৃদ্ধ নাবিক’ প্রকাশ করেছে অনিন্দ্যপ্রকাশ।  এটির মূল্য রাখা হয়েছে ৩৫০  টাকা।

অ্যালেক্সিয়া জুলিয়ানা মার্সেলা লরিয়েন্টিয়েন একজন ডাচ রাজকন্যা। ‘রাজকুমারী মারিয়া এবং বৃদ্ধ নাবিক’ উপন্যাসে ঔপন্যাসিক রাজ-পরিবা্রের বাস্তব এক চরিত্রকে নিয়েছেন এবং তৈরি করেছেন কল্পনার এক রহস্যঘন আবহ।  ডাচ রাজ-পরিবার কয়েক দিনের প্রমোদ ভ্রমণে সাগরে জাহাজ ছুটিয়েছে।  

লেখক জানান, অষ্টম শতকে এই পরিবারের সম্রাট গেলন যাদের রক্তে হাত রাঙিয়েছেন - সেই মরিসকো বা মুর নামক জলদস্যুরা হাইজ্যাক করে মারিয়াকে।  সেনেগালের গরি আইল্যান্ডে মারিয়াকে নিয়ে টাকা আর বিশ্বরাজনীতির খেলা যখন পোক্ত হচ্ছে ঠিক তখনই মারিয়াকে নিয়ে পালিয়ে যান চৌকষ নাবিক আবরার এবং ঔপন্যাসিক জাওয়াদ রায়েম। তাদের সাথে ছুটে চলার রোমাঞ্চকর অভিজ্ঞতা মারিয়াকে আরো রোমাঞ্চপ্রিয় করে তোলে।  মারিয়া দুই হৃদয়বান মানুষের সাথে মুক্তি আর স্বাধীনতার স্বাদ নিতে রাজ-প্রাসাদে আপাতত না ফেরার সিদ্ধান্ত নেয়। তারা পালাতেই থাকে পৃথিবীর অদ্ভুত সব দ্বীপ, বন্দর-শহর, বন আর মরুভূমিতে।  বিভিন্ন দেশের চৌকষ সব গোয়েন্দা, সেনা-নৌ সদস্যদের চোখ ফাঁকি দিয়ে তারা পালাতেই থাকে।  জীবন নতুন করে উন্মোচিত হতে থাকে কিশোরী রাজকন্যার কাছে। ’

কাজী রাফির গল্পগ্রন্থ ‘আবির রাঙা প্রজাপতি’ বইমেলায় প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ। এটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।  বইটির মূল্য রাখা হয়েছে ২৬০ টাকা।

কাজী রাফির গল্পগ্রন্থ ‘আবির রাঙা এক প্রজাপতি’ প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। এর মূল্য রাখা হয়েছে ২৬০ টাকা।

গল্পগ্রন্থ ‘আবির রাঙা এক প্রজাপতি’ সম্পর্কে আশরাফ উল আলম শিকদার পর্যালোচনামূলক একটি ভাষ্য দিয়েছেন। তিনি বলেছেন, মানুষের মনের অভ্যন্তরীণ কাজগুলোকে প্রতিলিপিতে রূপান্তরিত করার এই কৌশলে তিনি প্রায়শই একটা চরিত্রের মানসিক প্রক্রিয়াগুলোকে একটা অনাবৃত এবং আপাতদৃষ্টিতে অগোছালো ভাবে উপস্থাপন করেন।  কাজী রাফির বর্ণনাকৌশলে আমরা এই স্ট্রিম অফ কনশাসনেস উপলব্ধি করতে পারি। ‘আবির রাঙা এক প্রজাপতি’ গল্পগ্রন্থে অধিকাংশ গল্পেই পাঠক আমার কথার সত্যতা খুঁজে পাবেন। এই গ্রন্থের একটা ছোটগল্প ‘অঙ্কুর’ প্রকৃতপক্ষে একটা চলমান বাস্তবতায় বিক্ষিপ্ত লোভাতুর মানসিকতার মহীরুহ।  গল্পকারের অন্য দশটা গল্পের মতো এখানেও, মনে হয় লেখক নিজের দেখা বা নিজের বাস্তব অভিজ্ঞতার কথা বলছেন। অনেক শক্ত শক্ত সত্যি কথা তিনি তার ছোটগল্পে সাহিত্যের মর্যাদা দিয়ে প্রকাশ করেন। প্রচলিত গৎবাঁধা নিয়মে কাজী রাফি কখনোই লেখেন না। ‘অঙ্কুর’ তেমনই একটা নিয়ম-রীতি ভাঙঙা গল্প বা বাস্তবতার স্বাপ্নিক রূপ। ছোট্ট এই হাজার চারেক শব্দের ‘অঙ্কুর’ গল্পের মধ্যেই লেখক মহাকাব্যিক ঢংয়ে ছোটো ছোটো কয়েকটা গল্প বলে গেছেন। সেই সাথে জাদু বাস্তবতার স্পষ্ট মিশ্রণ অনতিক্রম্য সীমারেখা টেনে রেখেছেন। ‘আবির রাঙা প্রজাপতি’ গ্রন্থের মাইলফলক আরো এক গল্প ‘দিকচিহ্ন রেখে যায় যে ধ্রুবতারা’। তিন কিশোরীকে নিয়ে ফাঁদা গল্পে নীতি-ভ্রষ্ট রাজনীতি বা ক্ষয়িষ্ণু এক সমাজের চিত্রই শুধু আঁকেননি; রহস্যময় এই প্লটে কিশোর মননে দানা বাঁধা হাহাকারকে তিনি শেষ একটা লাইনে কী অনন্যভাবে প্রকাশ করেছেন যা
আমাদেরও হৃদয়ের হাহাকার হয়ে ওঠে। পাঠকের হৃদয় ভিজে ওঠে।  বাকি গল্পগুলো পাঠান্তের প্রতিক্রিয়া আমি পাঠকের হাতেই অর্পণ করলাম।

রকমারি, প্রথমাসহ দেশের প্রধান বই বিপনিগুলোতেও কাজী রাফির বইগুলো পাওয়া যাবে।

উল্লেখ্য, কাজী রাফি তার প্রথম উপন্যাস ‘ধূসর স্বপ্নের সাসান্দ্রা’র জন্য পেয়েছেন ‘এইচএসবিসি কালি ও কলম পুরস্কার- ২০১০’ এবং ‘এমএস ক্রিয়েশন সম্মাননা-২০১০’। উপন্যাস এবং ছোটগল্পে অসামান্য অবদানের জন্য পেয়েছেন ‘নির্ণয় স্বর্ণপদক-২০১৩’ এবং ‘এমএস রাহী পদক ২০১৯’।

/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়