ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

মেলায় অরবিন্দ চক্রবর্তীর ‘কবিতা সংগ্রহ’

ফাগুনের মলাট ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪২, ৬ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৩:০৯, ১৮ ফেব্রুয়ারি ২০২৪
মেলায় অরবিন্দ চক্রবর্তীর ‘কবিতা সংগ্রহ’

কবিতা যতটা সরলে মিলে যায়, ক্ষরণে ততটাই মূল্যবান হয়ে ওঠে। অরবিন্দ চক্রবর্তীর কবিতা ঠিক তাই! অরবিন্দ চক্রবর্তীর ১১টি বইয়ের কবিতা একত্রে ‘কবিতা সংগ্রহ’ নামে  প্রকাশ করেছে নৈঋতা ক্যাফে। এটির প্রচ্ছদ করেছেন শতাব্দী জাহিদ।

কবি বলেন, আমার ১১টি কবিতার বই একসঙ্গে ‘কবিতা সংগ্রহ’ নামে প্রকাশিত হয়েছে। 

অরবিন্দ চক্রবর্তীর কবিতা সম্পর্কে কবি রাহেল রাজীবের ভাষ্য, অরবিন্দ চক্রবর্তী কবি, একক সূচকেই কবি ধ্বনিব্রহ্মর এক প্রতিরূপ তার কবিতা। তার কবিতার শব্দগুলো নিরন্তর যে ছক কষে, কিংবা যে আনুভ‚মিক দ্বৈরথ নির্মাণ করে, সেগুলো পাঠকের জারণ-বিজারণে শব্দপথের নতুন দিক সঞ্চারণ তো ঘটায়ই সমান্তরালে বহুবিধ অচেনা-অজানা পথে চোরাগলি আবিষ্কারসহ সুড়ঙ্গও আবিষ্কার করে। বলা ভালো আত্মজৈবনিক অভিক্ষেপের সরলরেখা অরবিন্দ চক্রবর্তীর কবিতায় অনুপস্থিত যা প্রতিপাশ কাব্যধারায় সতত নজরে আসে। 

অরবিন্দ চক্রবর্তীর কবিতার এ পথ তাই একক ও নিঃসঙ্গ বোধের সন্ধান দেয়, যদি দিনশেষে আলো-আঁধারের দ্বৈরথ, সেখানেও আবিষ্কৃত হয় আত্মবিম্ব। অরবিন্দর কবিতাসংগ্রহ নামকরণে বেøডচেরা ধ্বনিসমষ্টি কিংবা নিরন্তর শব্দমালার সুদক্ষ উত্তরাধিকারের এক উজ্জয়নপুর অথবা মোহমুগ্ধ ভুলের বিপরীতে ঘৃণার প্রতিপাশ কিংবা একার্থে একটা বহুবিচ্ছিন্ন সূত্রে গড়ে ওঠা জ্যামিতিক বিন্যাস, উপরিতলের ছায়াবৃত্ত শুধুই ধোঁয়াশা তৈরি করে এবং ছায়াবৃত্তের অভ্যন্তরে যে চৌকৌণিক বর্গক্ষেত্র সেটায় বোধের সঞ্চারণ ঘটায় অথবা যোগসূত্রে বর্গক্ষেত্রের অভ্যন্তরে নতুন এক মূলবৃত্ত ধ্বনির শিল্পপ্রকৌশল ছড়ি ঘোরায় এবং অবশেষে কেন্দ্রবিন্দুতে আছড়ে ফেলে। অতঃপর কামতৃপ্ত-বিমোক্ষণ ও নিস্তেজ এক ঘোড়া নতুন উদ্যমে অভিযাত্রার আয়োজন করে।

অরবিন্দ চক্রবর্তীর কবিতা আদতে এমনই গাণিতিক, কখনো কখনো জ্যামিতিক, কখনো কখনো বোধের আয়না, কখনো বিপ্লবের অপেক্ষায় বসে থাকা তপ্ত তারুণ্য। সুতরাং, পাঠের সঙ্গে মিলিয়ে নেওয়ার নিহিতার্থ জারি থাক।

বইমেলায় কবিতা সংগ্রহ পাওয়া যাবে নৈঋতা ক্যাফের স্টলে। স্টল নম্বর ২৩৮।  ৬০০ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ৭০০ হলেও পাঠকরা এটি ৫০০ টাকায় ক্রয় করতে পারবেন।

অরবিন্দ চক্রবর্তী এখন পর্যন্ত অর্জন করেছেন মাহবুবুল হক শাকিল পুরস্কার, ঐহিক তপতী চ্যাটার্জি সম্মাননা এবং পুনশ্চ সম্মাননা। তিনি ভারত বিচিত্রার সম্পাদক হিসেবে কর্মরত।

/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়