ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

জুনান নাশিতের কাব্যগ্রন্থ ‘এভাবে হবে না জেনেও’

ফাগুনের মলাট ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ৭ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৩:০৩, ১৮ ফেব্রুয়ারি ২০২৪
জুনান নাশিতের কাব্যগ্রন্থ ‘এভাবে হবে না জেনেও’

বইমেলায় পাওয়া যাচ্ছে জুনান নাশিতের অষ্টম কাব্যগ্রন্থ ‘এভাবে হবে না জেনেও’। বইটি প্রকাশ করেছে অনুপ্রাণন। স্টল নং ৮৫-৮৬।

বইয়ের ফ্ল্যাপে লেখা হয়েছে, কবিতার জগতে জুনান নাশিতের স্বতন্ত্র প্রকাশ নব্বই দশকের শেষভাগে। ‘কুমারী পাথর’ তার প্রথম কাব্যগ্রন্থ’। প্রথম বইতেই কবি সাবলীল ভাষা আর শব্দের সাংকেতিকতায় নিজস্বতার নির্দিষ্ট চূড়া স্পর্শ করেছেন। ‘এভাবে হবে না জেনেও’ তার অষ্টম কাব্যগ্রন্থ’।

জুনানের কবিতা আধুনিক কবি মানসের সেই অন্তর্চেতনার প্রতিফলন যা একাকিত্ব, খন্ডিত অস্তিত্ব এবং অনিশ্চিতের সন্ত্রাসের সঙ্গে লড়াই করে অনবরত। জুনান আত্মলিপ্ত। একইসঙ্গে সমাজ ও সময়ের বাস্তবতাতেও আত্মলীন। জীবনের বহুমাত্রিক জটিলতা ও দ্বন্দ্ব এবং সময়ের সূক্ষ্ম পর্যবেক্ষণজাত উপলদ্ধি তার কবিতাকে করেছে তির্যক ও তেজস্বী।

কবিতার রাজসিক একাকিত্বকে অঙ্গীকার করেই জুনান পথ হাঁটেন মানুষ ও প্রকৃতিকে সাথে নিয়ে। তার ব্যক্তিমানসের ছায়ায় প্রসারিত আবেগ সংযত ও পরিমিত। কবিতায় জুনানের সুতীব্র ও বিষাদঘন উচ্চারণ যেন প্রতিশ্রুত মানবিকতারই প্রসারণ।

জুনান নাশিতের প্রকাশিত অন্যান্য বইগুলো হচ্ছে:

কবিতা: কুমারী পাথর, অন্য আলো অনেক দূরের, পলকাটা অন্ধকার, বাতাসে মৃত্যুর মায়া, কাঁটাঘন চাঁদ, জলন্ত ভ্রুণ, বেইলি রোডে বাল্মীকি। 
শিশু ও কিশোরগ্রন্থ: হরেকরকমবা, ব্যাটে বলে ছক্কা, রেগুনি অ্যাম্বুলেন্স, ভূতের নাতি ওঁ চিঁ।
গল্পগ্রন্থ’: তিথি ও একটি আঙুল
প্রবন্ধ: রবীন্দ্রনাথ: রোগশয্যায়, দুই বাংলার কথা ও কাব্য
সম্পাদিত  গ্রন্থ’: আবুল হোসেন: কবির পোর্ট্রেট

পেশা হিসেবে বেছে নিয়েছেন সাংবাদিকতা। কাজ করেছেন দৈনিক ইত্তেফাক, দৈনিক যুগান্তর ও এটিএন বাংলায়। বর্তমানে তিনি বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর সিনিয়র সাংবাদিক হিসেবে কর্মরত।

পুরস্কার:
মহাত্মা গান্ধী স্বর্ণ স্মারক পুরস্কার
নাসিরউদ্দিন সাহিত্য পুরস্কার

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়