ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

বইমেলায় নুসরাত জাহানের কাব্যগ্রন্থ ‘বেহিসেবি রঙ’

ফাগুনের মলাট ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪০, ৭ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২১:৪১, ৭ ফেব্রুয়ারি ২০২৪
বইমেলায় নুসরাত জাহানের কাব্যগ্রন্থ ‘বেহিসেবি রঙ’

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে নুসরাত জাহান জেরিনের কাব্যগ্রন্থ ‘বেহিসেবি রঙ’। কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে কারুবাক প্রকাশনী। আর প্রচ্ছদ এঁকেছেন আশরাফ পিকো। 

৮০ পৃষ্ঠার বইটির মূল্য ধরা হয়েছে ২৫০ টাকা। বইমেলায় কারুবাক প্রকাশনীর ৪৩৩ নম্বর স্টলে বইটি ১৫ শতাংশ ছাড়ে পাওয়া যাচ্ছে বলে জানান প্রকাশক গোলাম কিবরিয়া।

‘বেহিসেবি রঙ’র মুখবন্ধ লিখেছেন মুক্তিযুদ্ধ গবেষক ও বিশিষ্ট কবি জয়দুল হোসেন। তিনি লেখেন, কবিতা একটি উৎকৃষ্ট শিল্প মাধ্যম। এ মাধ্যমে যারা কাজ করেন, তারা উৎকৃষ্ট শিল্পী। এই শিল্প আঙ্গিকের মধ্যে কোনটা কবিতা আর কোনটা কবিতা নয়, তা নির্ধারণ করবেন পাঠক। পাঠক-মনে নুসরাত জাহান জেরিন স্থান করে নিতে পারবেন বলে, আমার বিশ্বাস। মনের মধ্যে রং না থাকলে কেউ কবি হতে পারেন না, যেমন ছবি আঁকতে হলেও রঙের প্রয়োজন। কবিতায় রংটা চিত্রকল্প তৈরি করে। তবে রং ব্যবহারের ক্ষেত্রে বেহিসাবি চলবে না। হিসাব করে রঙের ব্যবহার করতে হবে। জেরিন তা পেরেছেন বলেই মনে হয়। তবে, তার কবিতা পাঠক মনে রং ছড়াবে। কাব্যপ্রেমীকদের মুগ্ধ করবে তার কবিতা, এটা বিশ্বাস। 

আর লেখক নুসরাত জাহান জেরিন জানান, ছোটবেলা থেকে ডায়েরি লেখার অভ্যাস। তবে চলার পথে অভিজ্ঞতার উপলব্ধি, শৈশব কৈশোরের স্মৃতি রোমন্থন, মানুষের জীবনের কোলাহল; সমাজের অসঙ্গতিগুলো আমাকে ভাবিয়েছে। সেই ভাবনাগুলো লেখার অভ্যাসকে প্রগাঢ় করেছে। তাছাড়া জীবন একটি অধ্যায়ে সীমাবদ্ধ থাকে না। বাস্তবতায় প্রতিটি মানুষের জীবনেই সুখ-দুঃখ, হাসি-কান্না, আনন্দ-বেদনা, প্রেম-বিরহ যেন লাল- নীল-সাদা-কালো হরেক রকম রঙের মতোই বৈচিত্র্যময়। সেই রঙের সমাহারের হিসাব-নিকাশ না কষে ‘বেহিসাবি রঙে’ কবিতার ক্যানভাস রাঙাতে চেয়েছি। আর আমি দুখের রং-কে পাশে রেখে সুখের রং ছড়াতে চেষ্টা করি কবিতায়। মনে করি, দুঃখ-কষ্টই আমাকে শাণিত, সমৃদ্ধ করেছে। দুখের নির্যাসই আমার শখের কাব্যকথা ‘বেহিসাবি রঙ’।

ঢাকা/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়