ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সাদিয়া সুলতানার উপন্যাস ‘৭১’

ফাগুনের মলাট ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৪, ৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১২:৫৭, ১৮ ফেব্রুয়ারি ২০২৪
সাদিয়া সুলতানার উপন্যাস ‘৭১’

একাত্তরের শঠতা, নৃশংসতা, নিপীড়ন, গণহত্যা, জেনোসাইড উপজীব্য করে উপন্যাস লিখেছেন সাদিয়া সুলতানা। একাত্তরের আখ্যান ‘৭১’।  বইটি প্রকাশ করেছে গ্রন্থিক প্রকাশন।

উপন্যাসিক জানিয়েছেন, ‘৭১’ এর আখ্যান একাত্তরের। মসৃণ কোনো পাণ্ডুলিপিতে একাত্তরের কথা লেখা সম্ভব না। দুই অঙ্কে ৭১ লিখতে গেলেই তো চোখের সামনে শঠতা, নৃশংসতা, নিপীড়ন, গণহত্যা, জেনোসাইড-সব মিলিয়ে শরীর হিম করা দৃশ্যপট ভেসে ওঠে। সম্ভবত এ কারণেই একাত্তরের আখ্যান অনুসন্ধান করতে গেলে অন্তরাত্মায় ক্ষরণ হয়। ‘৭১’ উপন্যাসের শব্দে শব্দে এই ক্ষরণের স্বাক্ষর রয়েছে।

এই বইটি সম্পর্কে পুলিন বকসীর মন্তব্য, দাড়ি-টুপি থাকলেই রাজাকার। গ্রামের মাটির মসজিদের তরুণ মুয়াজ্জিন মানেই রাজাকারদের দোসর- এই ‘থিয়োরি’ থেকে লেখিকা সরে এসেছেন। ফলে তার বর্নিত রাজাকার হলো গ্রামের একজন চেয়ারম্যান ও দাড়িগোফহীন একজন শিক্ষিত তরুণ। আবার গ্রামের মুরব্বী মানেই পিচ কমিটির মেম্বার- সেই সারবাদি বয়ানকেও তিনি আমলে নেননি। এমনকি একজন কিশোর মুক্তিযোদ্ধা তার সহযোদ্ধাকে নামাজে যাওয়ার তাগিত দিচ্ছেন- এরকম বয়ানও দেখি, যা ইতিহাসের ‘পুনঃনির্মাণের’-ই ইঙ্গিত দেয় এবং ডমিন্যান্ট নির্মাণের ধারাকে চ্যালেঞ্জ জানায়। মুক্তিযুদ্ধের বয়ানে নগরকেন্দ্রিক বর্ণনার যে আধিপত্য, সে জায়গা থেকে লেখিকা সরে এসেছেন বলেই মনে হয়। ফলে এই উপন্যাসের একটি মূল চরিত্র থাকলেও তার পার্শ্ব চরিত্রগুলো খুবই তাৎপর্যময় হয়ে উঠেছে। কখনো কখনো মনে হয়েছে চরিত্রগুলোর প্রত্যেকটি-ই মুখ্য।

বইয়ের তথ্য:
উপন্যাস: ৭১
প্রচ্ছদশিল্পী: তাইফ আদনান
পৃষ্ঠা সংখ্যা: ৩০৮
মলাট মূল্য: ৭৫০ টাকা
আসন্ন বইমেলা উপলক্ষে ছাড়কৃত মূল্য: ৫৬৩ টাকা
প্রাপ্তিস্থান: gronthik.com, রকমারি, প্রজ্ঞা

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়