ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

বইমেলায় অমিত কুমার কুণ্ডুর ৭ বই

ফাগুনের মলাট ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ৮ ফেব্রুয়ারি ২০২৪  
বইমেলায় অমিত কুমার কুণ্ডুর ৭ বই

এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক অমিত কুমার কুণ্ডুর ৭টি বই। অমিত কুমার মূলত শিশুদের নিয়ে লিখলেও এবার বড়দের জন্য লিখেছেন ‘মৌসন্ধ্যা’। একটি কিশোর থ্রিলার এসেছে ‘যে খুনের কোনো প্রমাণ নেই’। শিশুদের জন্য এসেছে ‘জাদুর বাঁশি’, ‘দৈত্য পুতুল’, ‘বহুরূপী জলপরি’, ও ‘বড়ো হতে চাও রোজ ফল খাও’। এছাড়া ‘গল্পে গল্পে প্রবাদ প্রবচন’, এটিও শিশুদের উপযোগী করে লেখা।

মৌসন্ধ্যা
মৌসন্ধ্যা বিস্তৃত পটভূমির এক উপন্যাস। এর কাহিনিতে নারী-পুরুষের চিরন্তন প্রেম যেমন এসেছে, তেমনি এসেছে কাছে আসার গল্প। প্রেম ছাড়া জীবন যেমন অসম্পূর্ণ, তেমনি প্রতিশ্রুতি ছাড়া প্রেম প্রতারণার নামান্তর। বিশ্বাস, ভালোবাসা, ত্যাগ ও মূল্যবোধের গল্প মৌসন্ধ্যা। প্রেম, কাম, যৌনতা, প্রতারণা, লালসা, সামাজিক অসংগতি আর রোমান্টিক থ্রিলারের গল্প মৌসন্ধ্যা। এই উপন্যাস সমকালকে ধারণ করে হয়ে উঠেছে চিরকালীন। নিতি, রাধা, রিমি, রাখি, মিলি, শোভার মতো মেয়েদের জীবনের গল্প, যৌবনের গল্প, মান ও অভিমানের গল্প চিত্রিত হয়েছে এখানে। মলাটবদ্ধ হয়েছে প্রেম ও অপ্রেমের সংঘাত। প্রাপ্তমনস্ক এই উপন্যাসটির প্রকাশক অনুপ্রাণন প্রকাশন। প্রচ্ছদশিল্পী আইউব আল আমিন। মূল্য : ৬০০ টাকা।

যে খুনের কোনো প্রমাণ নেই
পুলিশের ডিটেকটিভ ব্রাঞ্চের অফিসার ডিআইজি পাভেল মাহমুদ, তুখোড় গোয়েন্দা ডাব্লু ভাই আর সুলেখক অপুকে নিয়ে এই রহস্য রোমাঞ্চ গোয়েন্দা থ্রিলার সিরিজ। গল্পের বাঁকে বাঁকে উঁকি দিয়েছে অ্যাডভেঞ্চার, রহস্যের জমজমাট আকর্ষণ। এমন কিছু গল্পের প্রেক্ষাপট রচিত হয়েছে এখানে, যে গল্পের শেষ পর্যন্ত না পড়ে পাঠক উঠতে পারবে না। রহস্যের গোলকধাঁধায় পাঠক ডুবে যাবে। গল্পের পেয়ালায় শেষ চুমুক না দিয়ে মন তৃপ্ত হবে না। এক দুর্নিবার আকর্ষণ কাহিনির পরতে পরতে।

খুন, গুম, রোমাঞ্চ আর থ্রিলারের এমন কম্বিনেশন বাংলা সাহিত্যে দুর্লভ। এই দুর্লভ কাজটিই করেছেন এ প্রজন্মের তরুণ গল্পকার অমিত কুমার কুণ্ডু। গল্পগুলো রহস্য পত্রিকা, ত্রৈমাসিক গোয়েন্দা ও থ্রিলার কোস্টারে প্রকাশিত হয়েছে। পাঠককে দারুণ এক রহস্যের চাদরে মুড়ে ফেলার ক্ষমতা আছে এই গল্পগুলোর। গ্রন্থকুটির প্রকাশিত বইটির প্রচ্ছদ এঁকেছেন নভেয়া নভেলি। মূল্য: ৩০০ টাকা।

গল্পে গল্পে প্রবাদ প্রবচন
প্রবাদের সঙ্গে আমাদের পরিচয় হয় শৈশব থেকেই। শৈশব পেরিয়ে যখন আমরা কৈশোরের দ্বারপ্রান্তে উপনীত হই, তখন প্রবাদ আমাদের মুখে মুখে ফেরে। আমরা মনের অজান্তেই বলি ‘একতাই বল’ কিংবা ‘লোভে পাপ, পাপে মৃত্যু’ এই প্রবাদ-প্রবচনকে উপজীব্য করেই লেখা হয়েছে এ বইটি। লেখা হয়েছে রূপকথার আদলে।

রূপকথা পছন্দ করে না, এমন শিশু নেই। শিশুমন রূপকথার অজানা-অচেনা জগতে বিচরণ করতে পছন্দ করে। এ বইয়ের গল্পগুলো রূপকথার। এ বইয়ের গল্পগুলো নীতিকথার। রূপকথার আদলে নীতিশিক্ষা দেওয়ার প্রচলন বহু বছরের। এ বইটিতে সেই কাজটিই করা হয়েছে। শিশুদের জীবন রাঙানোর এক শুভ প্রচেষ্টার ফলেই ছোটো ছোটো তেত্রিশটি গল্প নিয়ে মলাটবদ্ধ হয়েছে ‘গল্পে গল্পে প্রবাদ প্রবচন’ বইটি।

শিশুতোষ এই গল্পগ্রন্থটির প্রকাশক সম্প্রীতি প্রকাশন। প্রচ্ছদশিল্পী নিসা মাহজাবীন। মূল্য : ২২০ টাকা। অলংকরণ : গোবিন্দ প্রসাদ দেবনাথ ও মো. আব্দুল মালিক নোবেল।

জাদুর বাঁশি
শিশুতোষ গল্পের বইটির প্রকাশক ঝুমঝুমি প্রকাশন। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন নিসা মাহজাবীন। মূল্য: ১৭০ টাকা।

দৈত্য পুতুল
শিশুতোষ গল্পের এই বইটি প্রকাশ করেছে পাললিক সৌরভ। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন নিসা মাহজাবীন। মূল্য: ১৫০ টাকা।

বহুরূপী জলপরি
এটিও শিশুতোষ গল্পের বই। আদিগন্ত প্রকাশন থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন নিসা মাহজাবীন। মূল্য : ৩০০ টাকা।

বড়ো হতে চাও রোজ ফল খাও
শিশুতোষ ছড়ার বইটির প্রকাশক খুশবু প্রকাশন। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন মো. আব্দুল মালিক নোবেল।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়