ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কিযী তাহনিন-এর পঞ্চম গল্পগ্রন্থ `ইতি হেকমালন্তি’

ফাগুনের মলাট ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২১, ১০ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৩:০০, ১৮ ফেব্রুয়ারি ২০২৪
কিযী তাহনিন-এর পঞ্চম গল্পগ্রন্থ `ইতি হেকমালন্তি’

পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছে কিযী তাহনিন-এর পঞ্চম গল্পগ্রন্থ `ইতি হেকমালন্তি’।

গল্প মানে তো শুধু হইহই চলমান ঘটনা নয়। স্থিরতার অন্দরমহলে যারা লুকিয়ে থাকে তারাও তো গল্প! সেই লুকোনো আলো-আঁধারিতে চরিত্রেরা কেমন পালটে যায়, খোলস বদলায়, পাখা মেলে, ক্রোধে রক্তজবা, হরষে অলকানন্দা আর প্রণয়ে নয়নতারা হয়ে ওঠে। তারা অদলবদল করে ঘর, রং, বেঁচে থাকার কৌশল, প্রতিদিনের স্থিরতায়, একটু একটু করে।

নিত্যদিনের স্থবিরতা আর ধীরতার কানাগলিতে কেউ সুচিত্রা সেনের সঙ্গী হয়ে ওঠে। অযথা রংচঙে এক জাদুকর। কিংবা লাভলী চাচির একান্ত প্রেমিক। কখনো ফ্ল্যাটবাড়ির গ্রিলে আটকে থাকা পোষা এক উটপাখি, দেশভাগের জালে আটকে পড়া গোলাপি মাছ আর মালাকরের ফুলকলিরা প্রতিদিনের একঘেয়ে গুনগুন সুরেই খেলা করে, ঘুরপাক খায়, আর একটু একটু করে কবে যে তাদের রং পালটে যায়! কেউ হয়ে ওঠে আরও নির্লিপ্ত। লড়াকু, সুলতানপুরীর মতন, কেউ হেকমত আর মালন্তির মতন প্রেমিক।

ইতি হেকমালন্তি গ্রন্থে দশটি গল্প স্থান পেয়েছে। এগুলো হচ্ছে, সুচিত্রা সেনের সঙ্গে, উটপাখি, গোলাপি মাছ, লাভলী চাচির প্রেমিকেরা, সুলতানপুরীর মনের কথা, সময় কেমন পাখি, মালাকর যেভাবে হারায়, ব্যাঙের বিয়ে, জাদুকরের জুতা, ইতি হেকমালন্তি।

বইমেলায় বইটি পাওয়া যাচ্ছে পাঞ্জেরী পাবলিকেশন্স এর প্যাভিলিয়ন ১৩তে। এটির প্রচ্ছদ করেছেন, মানব। 

কিযী তাহনিন এর অন্যান্য গল্পগ্রন্থগুলো হচ্ছে, ইচ্ছের মানচিত্র (২০১৯), আছে এবং নাই (২০২০), বুধ গ্রহে চাঁদ উঠেছে (২০২১) ও দেড় নম্বরি (২০২২) - বই চারটি প্রকাশিত হয় ‘পাঠক সমাবেশ’ থেকে। দেশের ও দেশের বাইরে তার লেখা গল্প অনূদিত হচ্ছে ইংরেজি ভাষায়। তিনি ‘বুধ গ্রহে চাঁদ উঠেছে’ গল্পগ্রন্থের জন্য 'ব্র্যাক ব্যাংক সমকাল সাহিত্য পুরস্কার ২০২১'-এ ভূষিত।

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়