ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

বিখ্যাত মানুষের বাস্তব জীবনচিত্র ‘গল্প নয় সত্যগল্প’

ফাগুনের মলাট ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২২, ১১ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১০:২৮, ১১ ফেব্রুয়ারি ২০২৪
বিখ্যাত মানুষের বাস্তব জীবনচিত্র ‘গল্প নয় সত্যগল্প’

তাপস রায় বৈঠকী বয়ানে লিখেছেন সফল ও বিখ্যাত মানুষের বাস্তব জীবন-চিত্রভিত্তিক কিশোর গল্পগ্রন্থ ‘গল্প নয় সত্যগল্প’। একুশে বইমেলা ২০২৪-এ বইটি প্রকাশ করেছে অর্জন প্রকাশন। প্রকাশক আবু হাশেম। 

বইয়ের পাণ্ডুলিপি থেকে,  শেরে বাংলা ফজলুল হক আবার মেছো কুমিরের সঙ্গে সাঁতারের পাল্লা দিতেন। কথাটা বাবার কানে যেতেই ভীষণ দুশ্চিন্তা হলো! স্ত্রীকে গিয়ে বললেন, তোমার ছেলেকে সামলাও। ওকে একদিন কুমিরে খাবে! শুনে মা অবাক হন। এ আবার কি অলুক্ষুণে কথা! তিনি জানতে চাইলেন- কী করেছে আমার ছেলে?
সারাদিন দুষ্টুমি করে বেড়ায়। বাবা বললেন, এখন নাকি আবার কুমিরের সঙ্গে নদীতে সাঁতারের পাল্লা দিয়ে বেড়াচ্ছে। বাগে পেলে কুমীর ওকে ছেড়ে দেবে ভেবেছ?
নাহ্, ফজলুল হককে কুমিরেও খায়নি, বাঘেও খায়নি। বড়ো হয়ে তিনি নিজেই ‘বাংলার বাঘ’ হয়েছেন।

তাপস রায় বিখ্যাত মনীষীদের শৈশব-কৈশোরের বিচ্ছিন্ন সত্য গল্পগুলো এমনভাবে গেঁথেছেন যা গবেষণার ফলে সম্ভব হয়েছে। গভীর পাঠ থেকে তুলে এনেছেন আনন্দদায়ী নানা ঘটনা। 

লেখক জানিয়েছেন, যেহেতু কিশোর-কিশোরীদের উপযোগী করে লিখেছেন তাই ভাষা এবং বিষয়ের সীমারেখা তাদের উপযোগী রেখেছেন।

এ বইয়ে মোট গল্প ৯টি। গল্পগুলোর শিরোনাম- বিখ্যাতদের বাঁদরামি, ‘এড়ে বাছুর’ বিদ্যাসাগর, বালক-রবি ভীষণ একা, বাউণ্ডুলে শরৎচন্দ্র, দুখুর দুরন্তপনা, দুখু মিঞার যুদ্ধযাত্রা, কিশোর মুজিবের দৃঢ়তা, বড়োদের ছেলেমানুষী, আষাঢ়ে সত্যগল্প।

বইটির মূল্য রাখা হয়েরছ ৩০০ টাকা। এটি বইমেলায় পাওয়া যাবে অর্জন প্রকাশের ৫৮০ নম্বর স্টলে। এছাড়া রকমারিতেও পাওয়া যাচ্ছে।

উল্লেখ্য, তাপস রায়ের জন্ম ৭ মাঘ, সিরাজগঞ্জের দেলুয়া গ্রামে। বাবা প্রভাতচন্দ্র রায়, মা তাপসী রায়ের প্রথম সন্তান তিনি। পড়াশোনা শেষ করে দৈনিক আজকের কাগজে’- এ সাংবাদিকতা দিয়ে কর্মজীবন শুরু করেন। এরপর ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো ফার্মায় কাজ করে পুনরায় সাংবাদিকতায় ফিরে এসেছেন। বর্তমানে তিনি নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম’র নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

প্রকাশিত বই
এই বেশ আতঙ্কে আছি (রম্যগদ্য)
বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ আষাঢ (রম্যগদ্য)
জারিফের স্কুল (কিশোর উপন্যাস)
ভুলের কাণ্ড ভোলার ঘাড়ে (কিশোর উপন্যাস)

রসিক সিরিজ
রসিক রবীন্দ্রনাথ
রসিক নজরুল
রসিক হুমায়ূন

অর্জন: কথাসাহিত্যে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০১৭

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়