ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

সাবেরা তাবাসসুমের অনুবাদ গ্রন্থ ‘মীনা কুমারীর শায়েরি’

ফাগুনের মলাট ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৮, ১৩ ফেব্রুয়ারি ২০২৪  
সাবেরা তাবাসসুমের অনুবাদ গ্রন্থ ‘মীনা কুমারীর শায়েরি’

বইমেলায় এসেছে সাবেরা তাবাসসুমের অনুবাদ গ্রন্থ ‘মীনা কুমারীর শায়েরি’ । এটি বইটি প্রকাশ করেছে জার্নিম্যান বুকস। বইটির প্রকাশক কবি তারিক সুজাত ও নাজনীন হক মিমি।

বইটি সম্পর্কে লেখক বলেছেন, এটি আমার ১৬তম বই এবং দ্বিতীয় অনুবাদের বই। প্রথম অনুবাদের বইটি ছিল গুলজারের কবিতা। গুলজারের জীবনী 'বিকজ হি ইজ' পড়তে পড়তেই আবিষ্কার করি বিখ্যাত অভিনেত্রী মীনা কুমারীর কবিসত্তাকে। গুলজারের কবিতার পর মীনা কুমারীর কবিতা নিয়ে খোঁজ শুরু হয় আমার। এ বইটিতে বেছে নিয়েছি তার শায়েরিকে, ন্যজমকে নয়। কারণ মীনাজি'র কাব্যগ্রন্থ একটিই। প্রকাশিত হয়েছিল ওনার মৃত্যুর বেশ কয়েক বছর পর, আশির দশকে। সম্পাদনা করেছিলেন গুলজার। এরপরও বেরিয়েছে তবে এগুলোর সবই আমার নাগালের বাইরে।’

এ বইয়ের তথ্য সংগ্রহ বিষয়ে লেখক বলেন, আমি কাজটি করেছি অন্তর্জাল থেকে কুড়িয়ে নিয়ে। নাম না জানা বেশ পুরনো একটি বই থেকে কিছু পেয়েছি। মীনাজি'র কবিতাকে আমি বলি বেদনার কুসুমিত প্রাণ। বেদনায় জর্জরিত  জীবনে কবিতা ও মদিরা ছিল তার সঙ্গী।

মীনা কুমারীর শায়েরি বইটির প্রচ্ছদ করেছেন তারিক সুজাত। এটি পাওয়া যাবে বইমেলায় প্যাভেলিয়ন ১৬-তে। বইয়ের মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা। ২৫ % ছাড়ে ২২৫ টাকায় পাওয়া যাবে।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়