ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

বইমেলায় ‘উচ্চারণের বিপরীতে কর্তৃত্ববাদ, দুর্বৃত্তায়ন ও প্রতিহিংসা’

ফাগুনের মলাট ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২০, ১৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৪:৫১, ১৮ ফেব্রুয়ারি ২০২৪
বইমেলায় ‘উচ্চারণের বিপরীতে কর্তৃত্ববাদ, দুর্বৃত্তায়ন ও প্রতিহিংসা’

অনন্যা প্রকাশ করেছে মাহবুব আজীজ-এর প্রবন্ধের বই ‘উচ্চারণের বিপরীতে কর্তৃত্ববাদ, দুর্বৃত্তায়ন ও প্রতিহিংসা’। এ বইটি রাজনৈতিক ঘটনাপ্রবাহের নির্মোহ বিশ্লেষণে সৃমৃ্দ্ধ হয়েছে। 

অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ বইটি সম্পর্কে জানিয়েছেন, বাংলাদেশে যে সময় ধরে তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, ঘনতান্ত্রিক ব্যবস্থার নানা দুর্বলতা সত্ত্বেও তখন জনপ্রতিনিধিদের এক ধরনের জবাবদিহিতা ছিল। জনগণের দৃষ্টিতে সরকার যখন দুর্নীতি ও অন্যায়-অবিচারের একটা অলিখিত সীমারেখা অতিক্রম করেছে, ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে তখন সরকারের পরিবর্তন হয়েছে। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলুপ্তি এবং পরপর তিনটি অত্যন্ত ত্রুটিপূর্ণ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের পরিপ্রেক্ষিতে এখন সরকারের জবাবদিহির ব্যবস্থা কী দাঁড়াবে-সেটা একটা বড় প্রশ্ন।

দেশের রাজনৈতিক ইতিহাসের খুব গুরুত্বপূর্ণ কিন্তু সংক্ষিপ্ত সময়কালের ঘটনাবলির যেসব পর্যালোচনা এ বইতে আছে, তা থেকে এসব বিষয়ে চিন্তাভাবনার খোরাক পাওয়া যাবে। এই বই একটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দলিল হিসেবে থাকবে।

আরো পড়ুন:

উচ্চারণের বিপরীতে। কর্তৃত্ববাদ, দুর্বৃত্তায়ন ও প্রতিহিংসা-বইটির প্রচ্ছদ করেছেন আনিসুজ্জামান সোহেল। এটি পাওয়া যাচ্ছে অনন্যার ৩২ নম্বর প্যাভিলিয়নে।

/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়