ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

বিশ্বের সবচেয়ে দামি শাড়ি

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৬, ১৯ আগস্ট ২০২৩   আপডেট: ০৮:২৭, ২০ আগস্ট ২০২৩
বিশ্বের সবচেয়ে দামি শাড়ি

নারীদের কাছে শাড়ি এক জনপ্রিয় বস্ত্রের নাম। উৎসব বা বিয়ের অনুষ্ঠানে পরার জন্য সিল্কের শাড়ি অনেকেরই প্রিয়। কারণ এ ধরনের শাড়ি সব বয়সী নারীদেরই ভালো মানায়।

বিশ্বের বিভিন্ন দেশে সাধারণত যেসব দামি শাড়ি পাওয়া যায়, সেগুলোর মূল্য বাংলাদেশি টাকায় কত হতে পারে? ২০ হাজার থেকে ৫০ হাজার। খুব বেশি হলে ১ লাখ টাকা। তবে এবার একটি শাড়ির দাম শুনলে আপনি অবাক হবেন। একটি শাড়ির দাম ৫০ লাখ টাকা! বিলাসিতার কারণে এই শাড়িটি জায়গা করে নিয়েছে বিশ্ব রেকর্ডে।

পার্শ্ববর্তী দেশ ভারতে ২০০৮ সালে বিক্রি হয় এমন শাড়ি। যা বিশ্বের সবচেয়ে দামি শাড়ি হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নেয়।

ভারতের সর্বকালের অন্যতম সেরা চিত্রশিল্পী হিসেবে খ্যাত রবি বর্মার মৃত্যুর ১০০ বছর উপলক্ষে ২০০৬ সালে শাড়িটি তৈরির উদ্যোগ নেয়  তামিলনাড়ুর জনপ্রিয় ব্র্যান্ড দ্য চেন্নাই সিল্ক।

শাড়িটির জমিনজুড়ে রবি বর্মার আঁকা ‘গ্যালাক্সি অব মিউজিশিয়ানস’ ছবিটির শিল্পকর্ম ব্যবহার করা হয়েছে। এতে বীণা হাতে গীত বাদ্যরত ভারতীয় নারীদের দেখা যায়। এ ছাড়া এর পাড়গুলোতেও রয়েছে আরও ১১টি ছোট ছোট চিত্রকর্ম।

আট কেজি ওজনের এ শাড়িটিতে আরো ব্যবহৃত হয়েছে ৫৯ গ্রাম ৭০০ মিলিগ্রাম সোনা, ৩ ক্যারেট ৯১৩ সেন্ট হীরা, ১২০ মিলিগ্রাম প্লাটিনাম, ৫ গ্রাম রুপা, ২ ক্যারেট ৯৮৫ সেন্ট রুবি, ৩৫ সেন্ট পান্না, ৩ সেন্ট পোখরাজ, ৫ ক্যারেট নীলা, ১৪ সেন্ট ক্যাট আই স্টোন, ১০ সেন্ট টোপাজ স্টোন, ২ গ্রাম মুক্তা ও ৪০০ মিলিগ্রাম প্রবাল। 

৩৬ জনেরও বেশি কারিগর এক বছর ধরে এ শাড়িটি তৈরি করেন। এর ডিজাইন করেন চেন্নাই সিল্কের পরিচালক এস কার্থি।

২০০৮ সালের ৫ জানুয়ারি ৩৯ লাখ ৩১ হাজার রুপি বা প্রায় ৫০ লাখ টাকায় শাড়িটি বিক্রি হয়। কাতারের একজন ব্যবসায়ী তার হবু স্ত্রীর জন্য শাড়িটি কিনে নেন। ভারতের এই শাড়িটিই বিশ্বের সবচেয়ে দামি শাড়ি হিসেবে নাম তুলেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়