ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সাবানে ভর করে সরে গেলো আস্ত বাড়ি

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ২৪ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১১:২১, ২৪ ডিসেম্বর ২০২৩
সাবানে ভর করে সরে গেলো আস্ত বাড়ি

প্রয়োজনে ভারী মেশিন বা পাথর এক জায়গা থেকে অন্য জায়গায় সরিয়ে নেওয়া হয়। আমরা অনেকেই এমন দৃশ্য দেখে অভ্যস্ত। কিন্তু আস্ত একটি বাড়ি এক জায়গা থেকে অন্য জায়গায় সরিয়ে নিতে দেখেছেন? হয়তো দেখেছেন। বাড়ি সরাতে হলে রোলার কিংবা অন্য যন্ত্রের সাহায্য নেওয়া হয়। রোলারের সাহায্যে নয় বরং সাবানের সাহায্যে বাড়ি সরানোর ঘটনা দেখেছেন কয়জন!  ঠিক এই ঘটনাটিই ঘটেছে কানাডায়। 

৭০০টি সাবানের সাহায্যে বাড়িটি সরানো হয়েছে। ভিডিওটি দেখে অবাক সবাই। কানাডার নোভা স্কোশিয়ার অঙ্গ রাজ্যের রাজধানী হ্যালিফ্যাক্সের এই বাড়িটি ১৮২৬ সালে তৈরি হয়েছিল। বাড়িটির নাম এলম্উড ভবন। বসবাসের জন্য ব্যবহৃত ভবনটিতে ৭০ বছর পর ১৮৯৬ সালে হোটেল চালু হয়। স্থানীয়দের কাছে যা ভিক্টোরিয়ান এলম্উড ভবন নামে পরিচিত হয়ে ওঠে। 

এরপর ২০১৮ সালে বাড়িটি ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়। সে সময় এগিয়ে আসে ‘গ্যালাক্সি প্রপার্টিস’ নামের এক সংস্থা। সংস্থাটি ঐতিহাসিক বাড়িটি কেনে এবং বাড়িটি টিকিয়ে রাখার সিদ্ধান্ত নেয়। ২২০ টন ওজনের ভারী হোটেলটিকে সরানোর প্রক্রিয়া শুরু হয়। ভিক্টোরিয়া যুগের এই স্থাপত্যটিকে সরাতে প্রয়োগ করা হলো এই অভিনব উপায়। মানুষ দেখলো সাবানের সাহায্যে বাড়ি সরানোর দৃশ্য।

ওই নির্মাণ সংস্থার মালিক শেলডন রাশটন শেয়ার করেছেন বাড়িটি সরানোর ভিডিও। নেটিদুনিয়ায় ভাইরাল হয়েছে ভিডিওটি।

 

/স্বরলিপি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়