ঢাকা     রোববার   ৩০ জুন ২০২৪ ||  আষাঢ় ১৬ ১৪৩১

বিশ্বের প্রাচীনতম পাখির বাসা!

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ২৭ জুন ২০২৪   আপডেট: ১৩:২৭, ২৭ জুন ২০২৪
বিশ্বের প্রাচীনতম পাখির বাসা!

ছবি: সংগৃহীত

উটপাখির বাসা দেখেছেন? ভারতবর্ষে উটপাখির বাসা খুঁজে পাওয়া কঠিন। কিন্তু এই ভূখণ্ডেও উটপাখির বিচরণ ছিল, সম্প্রতি এমন তথ্য সামনে এসেছে। একদল প্রত্নতাত্ত্বিক ভারতের অন্ধ্রপ্রদেশের প্রকাশম জেলা থেকে ৪১ হাজার বছর আগের একটি পাখির বাসা খুঁজে পেয়েছেন। এই বাসাটি মূলত উটপাখির বাসা। যা পৃথিবীতে প্রাচীনতম পাখির বাসা হিসেবে পরিচিতি পেয়েছে।

বাসাটিতে আরও পাওয়া গেছে উটপাখির ডিমের ভাঙা অংশ। ধারণা করা হচ্ছে ৯ থেকে ১১টি ডিম ছিল বাসাটিতে। গবেষকরা এই প্রাপ্তিকে গুরুত্বপূর্ণ আবিষ্কার মনে করছেন। যা ওই অঞ্চলের প্রাগৈতিহাসির প্রাণীজগত সম্পর্কে নতুন নতুন তথ্য সামনে নিয়ে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভারতের এমএস ইউনিভার্সিটির একটি সহযোগী দলের সঙ্গে জার্মান, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষকরা একযোগে অনুসন্ধান চালানোর এক পর্যায়ে এই পাখির বাসা আবিষ্কার করেন।

নির্দিষ্ট বাসাটিতেই ডিমের সন্ধান মিলেছে তা নয়, এর বাইরে দক্ষিণ ভারতের ওই প্রদেশ থেকে মাত্র ১গুণ ১দশমিক ৫ মিটারের মধ্যে প্রায় ৩৫০০ ডিমের ভাঙা অংশ পাওয়া গেছে। যা শুধুমাত্র উটপাখিই নয়, ৪০ কেজি ওজনের বেশি অর্থাৎ মেগাফেনা প্রজাতির প্রাণীর বিলুপ্তি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করবে।

তথ্যসূত্র: দ্য ইকোনোমিক টাইমস

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়