ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

যে দেশে জনপ্রিয় হলেই নিষিদ্ধ

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৬, ১৩ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৫:৪৪, ১৩ সেপ্টেম্বর ২০২৪
যে দেশে জনপ্রিয় হলেই নিষিদ্ধ

ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ানরা বিশ্বাস করে, পৃথিবীতে শুধুমাত্র একটি কোরিয়ান জাতি রয়েছে। আর তাহলো উত্তর কোরিয়ান। বর্তমানে দেশটিতে ১ লাখ ২০ হাজার ৫৪০ বর্গকিলোমিটর জুড়ে ২ কোটি ৬২ লাখ মানুষ বসবাস করে। দেশটির সরকারি ভাষা কোরিয়ান। উত্তর কোরিয়ার নাগরিকদের পছন্দের পোশাক পরতে হলে অবশ্যই সরকারি নিয়ম মেনে পোশাক পরতে হয়। দেশটির বর্তমান প্রেসিডেন্ট কিম জং উন কোনোকিছু জনপ্রিয় হয়ে যাওয়া পছন্দ করেন না। 

যা কিছু জনপ্রিয় হয় সেসব কিছুকেই নিষিদ্ধ করেন কিম জং উন। ২০১৪ সালের দিকে চকো পাই চকলেট খুব জনপ্রিয়তা লাভ করে তাই তিনি এই চকলেট নিষিদ্ধ করে দেন। নীল রঙের জিন্সও উত্তর কোরিয়াতে নিষিদ্ধ। কিম জং উন মনে করেন, এই জিন্স আমেরিকান সাম্রাজ্যবাদের প্রতিনিধিত্ব করে।

উল্লেখ্য, অবিভক্ত কোরিয়া মূলত জাপানিদের দখলে ছিল। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে হেরে যাওয়ার সময় জাপানিরা সমাজতান্ত্রিক দেশ সোভিয়েত ইউনিয়নের কাছে আত্মসমর্পণ করে। ফলে অবিভক্ত কোরিয়া দুই ভাগে ভাগ হয়ে যায়। দক্ষিণ কোরিয়া এবং উত্তর কোরিয়া। গণপ্রজাতন্ত্রী কোরিয়া বা উত্তর কোরিয়ার রাজধানী হয় পিয়ংইয়ং শহর। দেশটির উত্তরে রয়েছে গণচীন। দেশটির উত্তরপূর্বে রাশিয়া, পূর্বে জাপান সাগর, পশ্চিমে পীত সাগর এবং দক্ষিণে দক্ষিণ কোরিয়া অবস্থিত।

লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়