ঢাকা     বুধবার   ১৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ৩১ ১৪৩১

বিশ্বের সবচেয়ে বড় চিজকেক

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৬, ২৬ সেপ্টেম্বর ২০২৪  
বিশ্বের সবচেয়ে বড় চিজকেক

ছবি: সংগৃহীত

কেকের ওজন সাধারণত এক বা দুই পাউন্ড হয়। বড়জোড় ১৫ পাউন্ড হতে পারে। তাই বলে ১৫ হাজার ৮ পাউন্ডের কেক, শুনেছেন কখনো?- যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি ক্র্যাফট হেইঞ্জ এই ওজনের কেক বানিয়ে নতুন বিশ্ব রেকর্ড গড়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের লোভিলে হয়ে গেল বার্ষিক ‘ক্রিম চিজ ফেস্টিভ্যাল’। এই উৎসবে বিশালাকার চিজকেকটি হাজির করে সবাইকে তাক লাগিয়ে দেয় ক্র্যাফট হেইঞ্জ। উৎসবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের বিচারক উপস্থিত ছিলেন। ১৫ হাজার ৮ পাউন্ড ওজনের কেকটি যে বিশ্বের সবচেয়ে বড় চিজকেক, তা নিশ্চিত করতে তাকে একটুও বেগ পেতে হয়নি। আগের রেকর্ড ভাঙার জন্য কেকটিকে যত বড় করে বানানো দরকার ছিল, এটি ছিল তার চেয়েও অনেক বড়।

উৎসবে আসা দর্শনার্থীরা কেকটি দেখে অভিভূত হয়েছেন। একটা পর্যায়ে কেকটি কেটে দর্শনার্থীদের খেতে দেওয়া হয়। কিন্তু তারা খেয়ে কেকটি শেষ করতে পারেননি। পরে কেকের বাকি অংশ স্থানীয় ফুড ব্যাংক দিয়ে দেওয়া হয়।

২০১৩ সালে বড় একটি চিজকেক তৈরি করে বিশ্ব রেকর্ড গড়েছিল এই কোম্পানি। এরপর ২০১৭ সালে রেকর্ডটি ক্র্যাফট হেইঞ্জ-এর হাতছাড়া হয়ে যায়। রাশিয়ার একটি দল ৯ হাজার ৩৪৭ পাউন্ডের চিজকেক তৈরি করে নতুন রেকর্ড তাদের করে নিয়েছিল। তারপরে হারানো গৌরব ফিরে পেতে ক্র্যাফট হেইঞ্জের কোয়ালিটি ম্যানেজার ডেরিক লাংডন বলেন,  এই উৎসবে আগের রেকর্ড ভেঙে ফেলার বিষয়ে তিনি ও তার দল সিদ্ধান্ত নিয়েছিলেন। ওই সিদ্ধান্ত অনুযায়ী কাজ করেছেন তারা।

ফেস্টিভ্যালের চেয়ারপার্সন জেরেমিয়া পাপিনো বলেন, ‘এটা সত্যিই অবিশ্বাস্য! ২০১৩ সালে কোম্পানিটি একবার রেকর্ড গড়েছিল। চলতি বছরে এসে তারা আবার রেকর্ড গড়ল।’

লিপি


সর্বশেষ

পাঠকপ্রিয়