ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘ইভিএম ব্যবহার হবে তবে সীমিত আকারে’

নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-০৫ ৭:৫২:২৭ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-০৭ ২:১০:৩০ পিএম

নিজস্ব প্রতিবেদক, সিলেট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। তবে, ৩০০ আসনে নয়; বরং সীমিত আকারে ইভিএম ব্যবহারের কথা জানিয়েছেন তিনি।

শুক্রবার সিলেটের আলিয়া মাদ্রাসা মাঠে চলা উন্নয়ন মেলায় নির্বাচন কমিশনের স্টল পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা জানান। উন্নয়ন মেলায় তিনি নির্বাচন কমিশনের স্টলে পরীক্ষামূলক ইভিএম প্রদর্শন দেখেন। এ সময় দর্শনার্থীদের মধ্যে পরীক্ষামূলক ভোট গ্রহণ করা হয় এবং পরে ভোটের ফল প্রকাশ করা হয়।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নুরুল হুদা বলেন, ‘‘সব রাজনৈতিক দলের মতামত নিয়েই ইভিএম ব্যবহার করা হবে। তবে আমাদের সীমিত লোকবল আর কারিগরি কিছু সীমাবদ্ধতা আছে, তাই এই মুহূর্তে একযোগে ৩০০ আসনে ইভিএম ব্যবহার করা সম্ভব হবে না। তবে গণপ্রতিধিনিত্ব অধ্যাদেশ সংশোধন হলে সীমিত আকারে ব্যবহার করা যাবে। সেই লক্ষ্যে আমরা আমাদের লোকজনকে প্রশিক্ষণের ব্যবস্থা করছি।’’

ইভিএমে বিএনপিসহ কয়েকটি দলের আপত্তি প্রসঙ্গে সিইসি বলেন, ‘‘তারা আপত্তি করতেই পারেন, তবে আমি তাদের আহ্বান জানাব-তারা উন্নয়ন মেলায় আমাদের স্টলগুলোতে এসে এর কার্যক্রম দেখেন। এতে তাদের সংশয় দূর হয়ে যাবে। আর আমরা হয়ত এই সীমিত সময়ে সংলাপ করতে পারব না। তবে রাজনৈতিক দলগুলোর মতামত অবশ্যই নেওয়া হবে। আলাপ আলোচনার ভিত্তিতেই ইভিএমের সিদ্ধান্ত হবে।’’ 

এ সময় প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দিন, সিলেট জেলা নির্বাচন কর্মকর্তা আলীমুজ্জামান, সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান, সিলেটের পুলিশ সুপার মনিরুজ্জামানসহ সিলেট নির্বাচন কমিশনের কর্মকর্তারা।



রাইজিংবিডি/সিলেট/০৫ অক্টোবর ২০১৮/নোমান/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন