ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

তাঁরা ট্রেনবালা

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৭, ১১ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৯:৪১, ১১ জানুয়ারি ২০২৪
তাঁরা ট্রেনবালা

‘বিমানবালা’ শব্দটির সঙ্গে কমবেশি সবাই পরিচিত। বিমানের যাত্রীদের সুবিধা-অসুবিধার প্রতি লক্ষ্য রেখে সহযোগিতা করাই বিমানবালার কাজ। যাত্রীদের কথা চিন্তা করে বাংলাদেশ রেলওয়ে চালু করেছে ট্রেনবালা সেবা। যারা ট্রেনে যাতায়াতকারীদের সেবাপ্রদান করবে। 

ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচলকারী অন্যতম ট্রেন সুবর্ণ এক্সপ্রেসে পুরুষ স্টুয়ার্ডদের পাশাপাশি যুক্ত হয়েছে নারী স্টুয়ার্ড। যারা ‘ট্রেনবালা’ নামে পরিচিত। সবার পরনে একই ধরনের পোশাক থাকায় সহজেই তাদের শনাক্ত করা যায়। 

কমলাপুর রেল স্টেশনে দেখা যায়, ট্রেনবালারা ট্রেনের বগির সামনে দাঁড়িয়ে যাত্রীদের স্বাগত জানাতে অপেক্ষা করছেন। তারা নারী ও শিশু যাত্রীদের ট্রেনে উঠতে সাহায্য করছেন। কেউ সিট নাম্বার কিংবা বগি খুঁজতে চাইলে তার প্রতি বাড়িয়ে দিচ্ছেন সহযোগিতার হাত। 

মূলত, এই সেবা চালু হয় ১ ডিসেম্বর কক্সবাজার এক্সপ্রেসের মাধ্যমে। এরপর তাদের শিফট করা হয় সুবর্ণ এক্সপ্রেসে। সদ্য চালু হওয়া ঢাকা-কক্সবাজার রুটের পর্যটক এক্সপ্রেসেও যুক্ত হয়েছে ট্রেনবালা। এসএ করপোরেশনের মাধ্যমে অস্থায়ীভাবে এসব তরুণীদের নিয়োগ দেওয়া হয়েছে। যারা প্রশিক্ষণ শেষে যুক্ত হয়েছে রেলের যাত্রীসেবায়।

সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে বর্তমানে ৫ জন নারী স্টুয়ার্ড রয়েছেন। এরা হলেন, ফাহমিদা সাফনান, শিরিন আক্তার, অদিতি আলম, সাদিয়া আক্তার এবং নাদিয়া আক্তার। 

ফাহমিদা সাফনান রাইজিংবিডিকে বলেন, আমরা বেশ আনন্দ নিয়েই কাজটা করছি। নারী ও শিশুদের বেশিরভাগ কাজে আমাদের লাগে। কেউ ওয়াশরুম খুঁজে পান না, আবার কেউ খাবার গাড়ির দিকে যেতে চান, তারা আমাদের এসে বললেই আমরা সাহায্য করি। অনেকে ছবি তুলতে চান, আমরাও হাসিমুখে সেসব আবদার মেনে নেই। 

সুবর্ণ এক্সপ্রেসের যাত্রী সামিরা মাহি বলেন, কাজটা দারুণ। পুরুষের পাশাপাশি নারীরা থাকায় খুব ভালো হয়েছে। এতে নারীদের অনেক সুবিধা হবে। যেসব নারী ট্রেনে একা ভ্রমণ করেন তারা অনেক নিরাপদ থাকবেন।

আরেক যাত্রী হুমায়ুন কবির বলেন, বিষয়টা বেশ ভালো। নারী-পুরুষের সমতা এবং সর্বক্ষেত্রে নারীর অংশগ্রহণ প্রয়োজন। ধন্যবাদ বাংলাদেশ রেলওয়েকে।

জানা যায়, পর্যায়ক্রমে সকল স্পেশাল ট্রেনে চালু হবে নারী স্টুয়ার্ড সেবা। 

তারা//


সর্বশেষ

পাঠকপ্রিয়