ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

মাত্র আধা ঘণ্টায় সব শেষ!

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৫, ৩০ জুন ২০২৪   আপডেট: ১৩:৫৭, ৩০ জুন ২০২৪
মাত্র আধা ঘণ্টায় সব শেষ!

জ্যান এবং এলস দম্পতি

নেদারল্যান্ডসের বাসিন্দা জ্যান এবং এলস। দুইজনই পানি ভালোবাসতেন তাই সংসার পেতেছিলেন নৌকায়। কখনও থেকেছেন গাড়ি দিয়ে বানানো বাড়িতেও। এভাবেই কেটে গেছে পঞ্চাশ বছর। তারপর দুইজন একসঙ্গে মরতে চাইলেন, রাষ্ট্রও তাদের মৃত্যুর দিনক্ষণ ঠিক করে দিল। জ্যান এবং এলস পরিবারের সঙ্গে হাসপাতালে উপস্থিত হলেন এবং মাত্র আধা ঘণ্টায় তাদের মৃত্যু কার্যকর হয়ে গেল। 

নেদারল্যান্ডসে অসহনীয় শারীরিক বা মানসিক যন্ত্রণায় ভুগতে থাকা দম্পতি বা যুগলেরাও এভাবে স্বেচ্ছামৃত্যুর সিদ্ধান্ত নিতে পারেন। দেশটিতে ২০২৩ সালে ৯ হাজার ৬৮ জন স্বেচ্ছামৃত্যু বেছে নিয়েছেন। বছরে প্রায় ৫ শতাংশ মানুষ স্বেচ্ছামৃত্যু বেছে নেন।

জ্যান এবং এলস প্রেম করে বিয়ে করেছিলেন। প্রথমে হাউস বোটে সংসার পেতেছিলেন। তারপর বাড়িকেই গাড়ি হিসেবে ব্যবহার করে পণ্য পরিবহনের ব্যবসা শুরু করেন জ্যান। অন্যদিকে শিক্ষকতা করতেন এলস।

এই দম্পতির একমাত্র সন্তান স্কুলে পড়ার সময় সাপ্তাহিক ছুটির দিনে বাবা মায়ের কাছে হাউস বোটে চলে আসতো। ১৯৯৯ সালের দিকে নেদারল্যান্ডসে পণ্য পরিবহন ব্যবসা বেশ প্রতিযোগিতাপূর্ণ হয়ে উঠলে প্রচুর পরিশ্রম করতে হয় তাদের। এক সময় জ্যান অসুস্থ হয়ে পড়েন। মেরুদণ্ডের তীব্র ব্যথায় ভুগতে শুরু করেন। এরপর কিছুদিন নৌকা ছেড়ে বাড়িতে বসবাস করেছিলেন এই দম্পতি। কারণ তাদের জন্য নৌকায় বসবাস করা কঠিন হয়ে পড়েছিল। কিছুদিন বাড়িতে বসবাস করার পর একটা সময় তারা ক্যাম্পারভ্যান কেনেন এবং আবার পানিতে বসবাস করতে শুরু করেন।

২০০৩ সালে জ্যানের মেরুদণ্ডে অস্ত্রোপচার হয় কিন্তু তিনি আর স্বাভাবিক হতে পারেননি। তখন জ্যান মাঝে মধ্যে স্বেচ্ছামৃত্যুর কথা বলতে শুরু করেন। এরপর রাইট টু ডাই অরগানাইজেশনে যোগ দেন জ্যান। ২০১৮ সালে এলস অবসরে যান। তার স্মৃতি লোপ পেতে থাকে। এলসের বাবাও এই রোগে আক্রান্ত ছিলেন। এলস তাকে একটু একটু করে স্মৃতিভ্রষ্ট হওয়া দেখেছেন। সে কারণেই এভাবে বাঁচার আগ্রহ হারিয়ে ফেলেন এলস।

এরপর এলস পরিবারের সঙ্গে স্বেচ্ছামৃত্যু নিয়ে কথা বলা শুরু করেন। চিকিৎসকেরা দেখেন, এলসের ডিমেনশিয়া যে পর্যায়ে পৌঁছেছে সেখান থেকে স্বেচ্ছামৃত্যুর সিদ্ধান্ত তিনি নিতেই পারেন।

তাদের ছেলে স্বেচ্ছামৃত্যুকে নিরুৎসাহিত করার পরেও তারা এই সিদ্ধান্তে অনড় থাকেন। এরপর জ্যান ও এলসের স্বেচ্ছামৃত্যুর দিন নির্ধারিত হয়। এর আগের দিন ছেলের পরিবারের সঙ্গে জ্যান এবং এলস সময় কাটান। এরপর সৈকতে হাঁটতে যান। এক সঙ্গে রাতের খাবার খান।

নির্ধারতি ৩ জুন সকালে এই দম্পতি এবং তাদের নিকটজন স্থানীয় একটি হাসপাতালে জড়ো হন। সেখানে দুই ঘণ্টা তারা একসঙ্গে সময় কাটিয়েছেন, গল্প করেছেন। তারপর চিকিৎসকেরা আসেন এবং এলস ও জ্যানকে নিয়ে যান।

মাত্র আধা ঘণ্টার মধ্যে জ্যান এবং এলসের মৃত্যু হয়।

বাবা মায়ের ক্যাম্পারভ্যানটিতে স্ত্রী সন্তানদের নিয়ে কিছুদিন ঘুরে বেড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন এলস এবং জ্যানের ছেলে। এরপর এটি বিক্রি করে দেবেন।

তথ্যসূত্র: বিবিসি

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়