ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

যেখানে বেসরকারি চাকরিতেও কোটা ব্যবস্থা থাকবে

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৮, ১৮ জুলাই ২০২৪   আপডেট: ১৫:৩০, ১৮ জুলাই ২০২৪
যেখানে বেসরকারি চাকরিতেও কোটা ব্যবস্থা থাকবে

ছবি: সংগৃহীত

প্রতিবেশি দেশ ভারত। সম্প্রতি দেশটির রাজনীতিতে ব্যাপক পরিবর্তন দেখা দিয়েছে। বিশেষ করে কংগ্রেসদলীয়দের আধিপত্য বিগত বছরগুলোর থেকে বেড়েছে। 

স্থানীয় গণমাধ্যমের তথ্য, ভারতের কর্ণাটকের কংগ্রেসদলীয় সরকার রাজ্যের বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে চাকরির ক্ষেত্রে স্থানীয়দের জন্য কোটা বা সংরক্ষণ ব্যবস্থা থাকবে।

রাজ্যের সব বেসরকারি সংস্থার ব্যবস্থাপক পদমর্যাদার ৫০ শতাংশ চাকরি স্থানীয় কন্নড়ভাষীদের জন্য সংরক্ষিত থাকবে। এ ছাড়া ব্যবস্থাপক পদমর্যাদার নয়, এমন পদের জন্য স্থানীয়দের জন্য বরাদ্দ থাকবে ৭০ শতাংশ চাকরি।

এর আগে কর্ণাটকের মুখ্যমন্ত্রী সাদ্দাইমার সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখেন— রাজ্যের সব বেসরকারি সংস্থার ‘সি’ এবং ‘ডি’ পদে স্থানীয় কন্নড়ভাষীদের শতভাগ চাকরি দিতে হবে। 

এর পরে ওই রাজ্যের মারাঠা ও তেলুগুভাষী অঞ্চলে অসন্তোষ দেখা দেয়। শুরু হয় বিক্ষোভ। পরে মুখ্যমন্ত্রী শতভাগ চাকরি দেওয়ার দাবি করা পোস্টটি মুছে ফেলেন। 

শেষ পর্যন্ত স্থানীয় কন্নড়ভাষীদের জন্য বেসরকারি চাকরিতে ৭০ শতাংশ কোটা ব্যবস্থা রাখার বিল পাস হয়েছে।

ক্ষমতাসীনদের পক্ষে বলা হচ্ছে, কর্ণাটকের ভূমিপুত্ররা যাতে চাকরির ক্ষেত্রে বঞ্চিত না হয় সেই বিষয় নিশ্চিত করা হবে। এনিয়ে শিল্পমহলে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছিল। 

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বায়ো ফার্মাসিউটিক্যালস সংস্থা বায়োকনের চেয়ারপারসন কিরণ মজুমদারের ভাষ্য— ‘প্রযুক্তির ক্ষেত্রে দক্ষতা আমাদের প্রয়োজন। স্থানীয়দের চাকরির ব্যবস্থা করার লক্ষ্যে এমন কিছু করা ঠিক হবে না, যাতে প্রযুক্তির ক্ষেত্রে আমরা লক্ষ্যচ্যুত হই।’

দক্ষ ব্যক্তিদের চাকরি দানের ক্ষেত্রে সরকারি নীতিতে শিথিলতা থাকা জরুরি বলে মনে করছেন শিল্প সংশ্লিষ্টরা।

/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়