ঢাকা     বৃহস্পতিবার   ১২ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৮ ১৪৩১

মুহুরী নদী সম্পর্কে কিছু তথ্য

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৫, ২২ আগস্ট ২০২৪  
মুহুরী নদী সম্পর্কে কিছু তথ্য

ছবি: সংগৃহীত

সম্প্রতি ভারী বর্ষণ ও ভারত থেকে আসা পাহাড়ি ঢলের পানিতে প্লাবিত হয়েছে ফেনী। বিপৎসীমার অনেক ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে মুহুরী নদীর পানি। এই নদীটি একটি পাহাড়ি নদী। নদীটি খুব বেশি চওড়া নয়। এটির প্রস্থ ১৫০-২০০ মিটার। এই নদীর গভীরতাও কম। গ্রীষ্মে এবং শীতে এই নদী হেঁটে পাড়ি দেওয়া যায়। অনেক বেশি এঁকে বেঁকে প্রবাহিত হয় মুহুরী। কোনো কেনো স্থানে বাংলাদেশ ও ভারতের ত্রিপুরা রাজ্যের আন্তর্জাতিক সীমা নির্দেশ করে নদীটি।

মহুরী নদীতে পানি বাড়লে ত্রিপুরা এবং ফেনী প্লাবিত হয়। এই নদীর উৎপত্তি ত্রিপুরার পার্বত্য অঞ্চলে। ত্রিপুরা রাজ্যের বিলোনিয়া শহরটিকে নদীর ভাঙন থেকে রক্ষা করার জন্য ১৯৭৫ সালে ভারত সরকার ইমপারমিবেল স্পার নির্মাণ করে। এরপরেই যৌথ নদী কমিশনে সিদ্ধান্ত গৃহীত হয়, ভারত-বাংলাদেশ আগামীতে আর স্পার বা গ্রোয়েন নির্মাণ করতে পারবে না। 

ফেনীর সোনাগাজীর উপকূলীয় এলাকা নদীভাঙন থেকে রক্ষা করার জন্য ১৯৮৬ সালে সাড়ে তিন কিলোমিটার বাঁধে মুহুরী সেচ প্রকল্প নির্মাণ করা হয়। ফলে উজানে প্রায় ১২ কিলোমিটার চর জেগে ওঠে। এই বাঁধকে ক্লোজার ড্যামও বলা হয়ে থাকে। এই ড্যাম জোয়ারের সময় লবণাক্ত পানির অনু্প্রবেশ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। 

তথ্যসূত্র: বাংলাপিডিয়া

/লিপি


সর্বশেষ

পাঠকপ্রিয়