ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

কেউ কথা রাখেনি’র কবি সুনীলের জন্মদিন আজ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৮, ৭ সেপ্টেম্বর ২০২৪  
কেউ কথা রাখেনি’র কবি সুনীলের জন্মদিন আজ

‘তেত্রিশ বছর কাটলো, কেউ কথা রাখেনি’ বিখ্যাত এই কবিতার কবি ও কথা সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের ৯০তম জন্মবার্ষিকী আজ। 

তার জন্ম ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর বাংলাদেশের ফরিদপুরে। বড় হয়েছেন ভারতের পশ্চিমবঙ্গে। পড়াশুনা করেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। বাবা ছিলেন স্কুল শিক্ষক। ২০১২ সালের ২৩ অক্টোবর সুনীল মারা যান। 

সুনীল একদিকে কবি, ঔপন্যাসিক, ছোটগল্পকার আবার অন্যদিকে ছিলেন সম্পাদক ও সাংবাদিক। কলামিস্ট হিসাবে অজস্র লেখা উপহার দিয়েছেন তিনি।  তবে কবিতাই ছিল তার প্রথম ভালবাসা। তার বইয়ের সংখ্যা দুই শতাধিক।  প্রথম উপন্যাস ‘আত্মপ্রকাশ’। প্রথম কাব্যগ্রন্থ ‘একা এবং কয়েকজন’। পরিণত বয়সে এসে লিখেছেন ‘সেই সময়’, ‘প্রথম আলো’ অথবা ‘পূর্ব পশ্চিম’ এর মতো মডার্ন ক্ল্যাসিক। 

তার উল্লেখযোগ্য কয়েকটি বই ‘আমি কী রকম ভাবে বেঁচে আছি’, ‘যুগলবন্দী’, ‘হঠাৎ নীরার জন্য’, ‘রাত্রির রঁদেভূ’, ‘শ্যামবাজারের মোড়ের আড্ডা’, ‘অর্ধেক জীবন’, ‘অরণ্যের দিনরাত্রি’, ‘অর্জুন’, ‘ভানু ও রাণু’, ‘মনের মানুষ’ ইত্যাদি।  শিশুসাহিত্যে তিনি ‘কাকাবাবু-সন্তু’ নামে এক জনপ্রিয় গোয়েন্দা সিরিজের রচয়িতা।

সুনীল গঙ্গোপাধ্যায়ের বেশ কিছু গল্প-উপন্যাসের কাহিনী চলচ্চিত্র হয়েছে। এর মধ্যে সত্যজিৎ রায় পরিচালিত ‘অরণ্যের দিনরাত্রি’ এবং ‘প্রতিদ্বন্দ্বী উল্লেখযোগ্য।  এ ছাড়া কাকাবাবু চরিত্রের দু`টি কাহিনী ‘সবুজ দ্বীপের রাজা’ এবং ‘কাকাবাবু হেরে গেলেন’ চলচ্চিত্রায়িত হয়েছে।  ‘হঠাৎ নীরার জন্য’ও চলচ্চিত্রায়িত হয়েছে।

/টিপু/


সর্বশেষ

পাঠকপ্রিয়