ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

আগ্নেয়গিরির লাভা জমে তৈরি হয়েছে যে দেশ

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৮, ১৮ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৩:১৫, ১৮ সেপ্টেম্বর ২০২৪
আগ্নেয়গিরির লাভা জমে তৈরি হয়েছে যে দেশ

ছবি: সংগৃহীত

গরম পাথরে হাঁটার অনুশীলন প্রথম শুরু হয়েছিলো যে দেশে, সেই দেশের নাম ফিজি। আন্তর্জাতিক ডেট লাইনে অবস্থিত একমাত্র আবাদি অঞ্চল এটি। ডেট লাইনের পাশেই রয়েছে একটি মনোরোম মসজিদ। ভৌগলিক কারণে এখান থেকে প্রতিদিন সর্বপ্রথম আজান শোনা যায়।

প্রায় পনেরো কোটি বছর আগে ফিজির বেশিরভাগ দ্বীপ তৈরি হয়েছে আগ্নেয়গিরির লাভা জমে। ৩৩০টি দ্বীপ নিয়ে গঠিত দেশ ফিজি। এখানে জনবসতি শুরু হয়েছে খ্রিষ্টপূর্ব দ্বিতীয় সহস্রাব্দে। তবে ১১০টি দ্বীপে জনবসতি নেই। ১৮৭৪ সালে ব্রিটেন এখানে কলোনি স্থাপন করে। এই উপনিবেশ স্থায়ী ছিল ১৯৭০ সাল পর্যন্ত। ১৯৭০ সালের ১০ অক্টোবর ফিজি স্বাধীনতা লাভ করে। ১৯৮৭ সালে ফিজিকে প্রজাতন্ত্র ঘোষণা করা হয়। ১০৯৮ সালের ২৭ জুন দেশটির নতুন সংবিধান কার্যকর হয়। দেশটির আয়তন ১৮ হাজার ২৭৪ বর্গকিলোমিটার।

সুভা ফিজির রাজধানী এবং প্রধান বাণিজ্য বন্দর। শুল্কহীন কেনাকাটা এবং ব্যতিক্রমী অনেক হোটেল ব্যবস্থা রয়েছে দেশটিতে। সারাবিশ্বের অনেক পর্যটক ফিজিতে বেড়াতে যায়।

দেশটির সবচেয়ে বেশি জনগণ বসবাস করে ভিতি লেভু ও ভানুয়া লেভুতে। এই দুই দ্বীপে দেশটির প্রায় ৮৭ শতাংশ মানুষ বসবাস করে। দেশটির মোট জনসংখ্যা ৯ লাখ ২৬ হাজার। দেশটিতে মিশ্র ধর্মীয় সংস্কৃতি রযেছে। ৬৫ শতাংশ মানুষ খ্রিষ্টান, ২৮শতাংশ মানুষ হিন্দু এবং ৭ শতাংশ মানুষ মুসলিম। দেশটির সরকারি ভাষা ইংরেজি, ফিজিয়ান এবং হিন্দি। আদিবাসীদের মধ্যে প্রায় সবাই ফিজিয়ান ভাষায় কথা বলে। যারা দেশের মোট জনসংখ্যার প্রায় ৫৪ শতাংশ। দেশটির ৩৭ শতাংশ মানুষ হিন্দি ভাষায় কথা বলে। তারা মূলত ভারতীয়।

ভারতীয় হিন্দুদের ফিজিতে নিয়ে গিয়েছিল ব্রিটিশ সরকার। ব্রিটিশরা ফিজিতে কলোনি স্থাপন করার পরে বুঝতে পারে দেশটির আদিবাসীরা চাষাবাদে অজ্ঞ। এরপর ভারতের মাদ্রাজ, কেরালা এবং উত্তর প্রদেশ থেকে অনেক কৃষককে বেশি আয়ের প্রলোভন দেখিয়ে ফিজিতে নিয়ে যাওয়া হয়। 

লিপি


সর্বশেষ

পাঠকপ্রিয়