ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘মাতৃমৃত্যুসহ তিন বিষয়কে শূন্যে আনার লক্ষ্য’

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১০ ৪:৪১:২৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১০ ৪:৪১:২৫ পিএম
‘মাতৃমৃত্যুসহ তিন বিষয়কে শূন্যে আনার লক্ষ্য’
Voice Control HD Smart LED

জ্যেষ্ঠ প্রতিবেদক : মাতৃমৃত্যুর হারসহ তিনটি গুরুত্বপূর্ণ বিষয় শুন্যের কোটায় নিয়ে আসার টার্গেট নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিষয়গুলো হলো- পরিবার পরিকল্পনার তথ্য ও সেবার অপূর্ণ চাহিদার হার শুন্যের কোটায় নিয়ে আসা। কোনো নারী সন্তান জন্মদানকালে মারা যাবে না অর্থাৎ প্রতিরোধযোগ্য মাতৃমৃত্যুর হার ‘শুন্য’ এর কোটায় নিয়ে আসা। মেয়ে ও নারীর প্রতি সহিংসতা ও যৌন হয়রানির প্রবণতা বন্ধ হওয়া।

বুধবার দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্য ও পরিবারকল্যাণ সচিব আসাদুল ইসলাম।

তিনি বলেন, কায়রোর প্রতিশ্রুতি বাস্তবায়নে আরো এগিয়ে যেতে হবে এবং সেই সাথে আমাদের কাজের গতিশীলতা বৃদ্ধি করতে হবে। তিনটি ‘বিষয় বা শুন্যের কোটায় নিয়ে আসা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সচিব বলেন, সবার প্রচেষ্টায় ৩টি বিষয়কে শুন্যের কোঠায় নামিয়ে একটি ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হবে। এ সমাজ হবে এমন একটি সমাজ যেখানে কিশোর কিশোরী ও বয়োজ্যেষ্ঠ ব্যক্তি নিজেকে সমাজের একজন গুরুত্বপূর্ণ মানুষ হিসেবে ভাবতে সমর্থ হবেন। এ সমাজে থাকবে না কোনো কুসংস্কার, বৈষম্য।

এ সময় মন্ত্রণালয়ের কর্মকর্তারা ‍উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge