ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন চলছে

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১১ ৩:০৩:১৭ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১১ ৩:০৩:১৭ পিএম

সারা দেশে একযোগে চলছে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ক্যাম্পেইন।

শনিবার সকাল ৮টা থেকে শুরু হওয়া এ ক্যাম্পেইন চলবে বিকেল ৪টা পর্যন্ত।

শনিবার সকালে শিশু হাসপাতাল প্রাঙ্গণে বেলুন উড়িয়ে ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

পরে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত শিশু হাসপাতালের মিলনায়তনে এ ক্যাম্পেইন বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়।

এ সময় মন্ত্রী বলেন, ‘আমদানি করা ক্যাপসুলের মান নিয়ে প্রশ্ন ওঠার পরে স্থগিত করা ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে এবার দেশীয় প্রতিষ্ঠানের ওষুধ খাওয়ানো হচ্ছে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আজ ক্যাম্পেইন দিবসে সব শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে। তবে দুর্গম এলাকা হিসেবে চিহ্নিত ১২ জেলার ৪৬ উপজেলার ২৪০ ইউনিয়নে ক্যাম্পেইন পরবর্তী ৪ দিন (১০ থেকে ১৩ ফেব্রুয়ারি) বাড়ি বাড়ি গিয়ে শিশুদের ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।’

৬ মাস বয়স থেকে ১১ মাস বয়সি শিশুদের একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি শিশুদের লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। ক্যাপসুল খাওয়ানোর জন্য নির্দিষ্ট স্থান ছাড়াও বাসস্ট্যান্ড, রেলস্টেশন, লঞ্চঘাট, বিমানবন্দর, ফেরিঘাট, ব্রিজ টোল প্লাজা এবং খেয়া ঘাটগুলোতে ভ্রাম্যমাণ স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে।

এবার সারা দেশে দুই কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। তবে ইজতেমা সংলগ্ন এলাকায় ১১ জানুয়ারির বদলে ২৫ জানুয়ারি এ কর্মসূচি চালানো হবে।

 

ঢাকা/হাসান/ইভা

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও