ঢাকা, মঙ্গলবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

শনিবার রেমডিসিভির পৌঁছাবে হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৩ ৮:৫০:১১ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২৩ ৮:৫০:১১ এএম

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পক্ষ থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়কে দেওয়া বিশ্বের প্রথম অনুমোদিত জেনেরিক রেমডিসিভির করোনা বিশেষায়িত হাসপাতালগুলোতে পৌঁছানোর প্রস্তুতি সম্পূর্ণ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

শনিবার (২৩ মে) এক হাজার রেমডিসিভির পৌঁছে যাবে করোনা বিশেষায়িত হাসপাতালগুলোতে।  যা করোনা আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (২১ মে) বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস থেকে এক হাজার রেমডিসিভির হস্তান্তরের প্রক্রিয়ার পর সেগুলো চলে যায় ওষুধ প্রশাসন অধিদপ্তর।  নির্দিষ্ট প্রক্রিয়া শেষে এক হাজার রেমডেসিভির করোনা বিশেষায়িত হাসপাতালগুলোতে পৌঁছানোর জন্য কাজ শুরু করে দেয় সংস্থাটি।

স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার পরিচালক ডা.আমিনুল হাসান জানান, এক হাজার রেমডিসিভির হাসপাতালে পাঠানোর সব কার্যক্রম ইতিমধ্যেই শেষ করা হয়েছে।  আশা করা যাচ্ছে শনিবার রেমডিসিভির করোনা বিশেষায়িত হাসপাতালগুলোতে পৌঁছাবে। বিনামূল্যে এই এক হাজার  রেমডিসিভির দিয়ে করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হবে বলে জানান তিনি।

এর আগে বৃহস্পতিবার (২১ মে) স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে বিশ্বের প্রথম অনুমোদিত জেনেরিক রেমডিসিভির হস্তান্তর করে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।  এ সময়  স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাতে স্যাম্পল ওষুধ তুলে দেন বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন।

প্রসঙ্গত, আমেরিকায় উৎপাদিত ‘রেমডিসিভির’ ওষুধের ন্যায় বাংলাদেশের বেক্সিমকো ফার্মা কর্তৃক উৎপাদিত ওষুধের নাম ‘বেমসিভির’ করা হয়েছে।

 

মামুন/সাওন/সাইফ