ঢাকা     বৃহস্পতিবার   ১২ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৮ ১৪৩১

‘স্বাস্থ্যসেবার মানোন্নয়ন হাসপাতালে তদারকির ব্যবস্থা করা হয়েছে’ 

জ‌্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৪, ১৪ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৩:৩১, ১৪ সেপ্টেম্বর ২০২২
‘স্বাস্থ্যসেবার মানোন্নয়ন হাসপাতালে তদারকির ব্যবস্থা করা হয়েছে’ 

স্বাস্থ্যসেবার মানোন্নয়নে সব সরকারি হাসপাতালে তদারকির ব্যবস্থা করা হয়েছে বলে জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। 

তিনি বলেন, সরকারি হাসপাতালগুলোতে মানুষ যাতে ঠিকমতো চিকিৎসাসেবা পায়, সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। এ বিষয়ে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। যার সুফল অল্প কিছু দিনের মধ্যেই আমাদের দেশের মানুষ পাবে।  

বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, স্বাস্থ্যসেবায় আমাদের দেশে অনেক উন্নতি হয়েছে। আমাদের সরকার কমিউনিটি ক্লিনিক স্থাপন করে মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছে। শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, কিডনি ইনস্টিটিউটসহ অসংখ্য ইনস্টিটিউট করা হয়েছে। প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় সারা দেশের হাসপাতালে নতুন করে ৪০ হাজার শয্যা বেড়েছে। স্বাস্থ্য শিক্ষা বিভাগে নতুন করে ৭ হাজার সিট বেড়েছে। আমরা শতভাগ ওষুধে স্বয়ংসম্পূর্ণ হয়েছি।

আরও পড়ুন: ‘চিকিৎসায় বিদেশ নির্ভরতা কমবে’

জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উচ্চতর শিক্ষায় অভূতপূর্ব উন্নয়ন করেছেন। পাঁচটি মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয় করা হয়েছে, যা আগে ছিল না। ২৫টি মেডিক‌্যাল কলেজ হাসপাতাল সরকারি খাতে স্থাপন করেছেন। ১৮ হাজার চিকিৎসক, ২০ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। ডিপ্লোমা নার্সদের মর্যাদা বাড়ানো হয়েছে। 

করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ বিশ্বে পঞ্চম হয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা নিয়ন্ত্রণে আমাদের প্রধানমন্ত্রী বিশ্বে রোল মডেল। দেশে বর্তমানে করোনায় মৃত্যু নেই বললেই চলে। তবে সংক্রমণের হার এখনও কিছুটা রয়েছে। করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় প্রথম স্থান দখল করেছে প্রধানমন্ত্রীর নেতৃত্বে। আমরা প্রধানমন্ত্রীকে এজন্য অভিনন্দন জানাই। একই সফলতা করোনা টিকা কার্যক্রম করে অর্জিত হয়েছে। দেশের মানুষকে এ পর্যন্ত সব মিলিয়ে প্রায় ৩০ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে।

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়