ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ডেঙ্গু আক্রান্ত নারীদের ৬৫ শতাংশ মারা যাচ্ছেন: স্বাস্থ্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৪, ২৭ আগস্ট ২০২৩  
ডেঙ্গু আক্রান্ত নারীদের ৬৫ শতাংশ মারা যাচ্ছেন: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গুতে সারাদেশে যত নারী আক্রান্ত হচ্ছেন, মারা যাচ্ছেন তার তুলনায় অধিক বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, সারাদেশে মোট ভর্তি রোগীর ৬০-৬৫ শতাংশ পুরুষ এবং ৩৫ শতাংশ নারী। অথচ এই আক্রান্ত নারীদের মধ্যে মারা যাচ্ছেন ৬৫ শতাংশ। নারীরা ডেঙ্গুতে আক্রান্ত হলে চিকিৎসা গ্রহণে দেরি করছেন। তাদের অসুস্থতার ক্ষেত্রে পরিবারসহ আশপাশের মানুষদের আরও বেশি নজর দিতে হবে।

রোববার (২৭ আগস্ট) রাজধানীর বনানীতে হোটেল শেরাটনে ডেঙ্গু ব্যবস্থাপনা বিষয়ক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডেঙ্গু পরিস্থিতি তুলে ধরে তিনি বলেন, সারাদেশে এখন পর্যন্ত এডিস মশাবাহিত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১২ হাজার ১৮৪ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ১ লাখ ৩ হাজার ৪১১ জন। আর বর্তমানে ভর্তি আছেন ৮ হাজার ২৩৬ জন। এর মধ্যে মারা গেছেন ৫৩৭ জন। সরকারি হাসপাতালে ভর্তি হয়ে সেবা নিয়েছেন ৭০ শতাংশ মানুষ। দেশের অর্ধেক রোগী ঢাকা সিটি করপোরেশনে। বাকি অর্ধেক রোগী সারাদেশে। এটি নিয়ন্ত্রণ করতে পারলে অর্ধেক রোগী কমে যাবে।

তিনি আরও বলেন, আমাদের দায়িত্ব চিকিৎসা দেওয়া। আমরা তা করে যাচ্ছি। আমরা রোগীদের সেবায় সব ব্যবস্থা নিয়েছি। সিটি করপোরেশনসহ সবার সঙ্গে আমাদের তথ্য শেয়ার করছি। তাদের এডিস প্রতিরোধে সহযোগিতা করছি। আমরা পৃথিবীর অন্যান্য দেশের থেকে তথ্য নেওয়ার চেষ্টা করছি। কিন্তু ডেঙ্গু নিয়ন্ত্রণ কারো একার পক্ষে সম্ভব নয়। এটি নিয়ন্ত্রণে সবার সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, আমাদের একে অপরকে দোষারোপ করা বন্ধ করতে হবে। আমাদের মনে রাখতে হবে আমরা মানুষের জীবন নিয়ে ডিল করছি। মশা নিধনে গুরুত্ব দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্কুল-কলেজ, কলকারখানায় নিয়মিত স্প্রে করা প্রয়োজন। একই সঙ্গে ব্যবহৃত ওষুধগুলো কতটা কার্যকর তা নিয়মিত পরীক্ষা করতে হবে। কারণ মশাগুলো একটি সময় পরে ওষুধ প্রতিরোধী হয়ে যায়। এ নিয়ে নিয়মিত গবেষণা করতে হবে।

/মেয়া/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়