ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘সঠিক সময়ে ডেঙ্গু পরীক্ষা না করায় নেগেটিভ রেজাল্ট আসছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৪, ৩ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৭:৪৭, ৩ সেপ্টেম্বর ২০২৩
‘সঠিক সময়ে ডেঙ্গু পরীক্ষা না করায় নেগেটিভ রেজাল্ট আসছে’

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

সঠিক সময়ে পরীক্ষা না করায় ডেঙ্গুর নেগেটিভ রেজাল্টের সংখ্যা বাড়ছে। আর এই নেগেটিভ রিপোর্ট পেয়ে রোগী বাসায় থাকছেন এবং চিকিৎসায় গুরুত্ব দিচ্ছেন না। যে কারণে রোগীদের শারীরিক জটিলতা বাড়ছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (৩ সেপ্টেম্বর) দুপুরে মন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুক পোস্টে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কারও শরীরে ডেঙ্গু আক্রান্তের লক্ষণ দেখা গেলেও পরীক্ষায় রেজাল্ট ‘নেগেটিভ’ রিপোর্ট আসার বিষয়ে প্রায়ই রোগীদের পক্ষ থেকে অভিযোগ আসে। রেজাল্ট নেগেটিভ আসা মানে ডেঙ্গু আক্রান্ত নন-এমনটা ধরে নিয়েই নির্বিকার থাকছেন অসংখ্য রোগী। পরে পরিস্থিতি খারাপ হলে হাসপাতালে চিকিৎসা নিতে আসছেন। অনেকের ক্ষেত্রে তখন আর চিকিৎসকদেরও কিছু করার থাকে না।

বিষয়টিকে দেরিতে পরীক্ষার কারণ হিসেবে উল্লেখ করে মন্ত্রী জাহিদ মালেক বলেন, সঠিক সময়ে ডেঙ্গু পরীক্ষা না করায় ডেঙ্গুর নেগেটিভ রেজাল্টের সংখ্যা বাড়ছে। আর এই নেগেটিভ রেজাল্ট পেয়ে রোগীরা বাসায় থাকছেন এবং চিকিৎসায় গুরুত্ব দিচ্ছেন না।

তিনি আরও বলেন, ডেঙ্গু পরিস্থিতিতে যেকোনো জটিলতা এড়াতে জ্বর হওয়ার ১ থেকে ৩ দিনের মধ্যেই ডেঙ্গু পরীক্ষা করানোর উচিত। এ বিষয়ে প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নিতে বলেছেন মন্ত্রী।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এ বছর ডেঙ্গু পরীক্ষায় অনেকেরই ডেঙ্গু পরীক্ষার রেজাল্ট নেগেটিভ বা আক্রান্ত নন বলে শনাক্ত হচ্ছে। আর সেটা ধরে নিয়েই রোগী নির্বিকার থাকছেন। ডেঙ্গুর সব উপসর্গ থাকার পরেও পরীক্ষায় ধরা না পড়ায় অনেক রোগীকে বাসায় রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাতে রোগীর শরীরের ভেতরে সব অঙ্গ-প্রত্যঙ্গ খারাপ হয়ে যাচ্ছে। শেষ সময় যখন হাসপাতালে আসতে হচ্ছে, তখন আর চিকিৎসকদের কিছু করার থাকছে না।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, ডেঙ্গু পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ এলেও তাদের লক্ষণ সব ডেঙ্গুর মতোই। সে বিবেচনা করে তারা নেগেটিভ রোগীদেরও ডেঙ্গুর ট্রিটমেন্ট প্রটোকল অনুযায়ী চিকিৎসা দিচ্ছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের সবশেষ তথ্য অনুযায়ী, ডেঙ্গুতে এ বছর সর্বমোট মৃত্যু হয়েছে ৬১৮ জনের। এর মধ্যে ঢাকা সিটিতে মৃত্যু হয়েছে ৪৫৬ জনের আর ঢাকার বাইরে মৃত্যু হয়েছে ১৬২ জনের। দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৮ হাজার ৬৩২ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছে। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৩ হাজার ৯০৩ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৪ হাজার ৭২৯ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ১ লাখ ২৭ হাজার ৬৯৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে। এর মধ্যে ঢাকায় ৫৯ হাজার ৫৯২ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছে ৬৮ হাজার ১০২ জন।

আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ১৮ হাজার ৮৪৪ জন। ঢাকায় ৫৫ হাজার ২৩৩ এবং ঢাকার বাইরে ৬৩ হাজার ২১১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

/মেয়া/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়