ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘রোগ নির্ণয় ও প্রতিরোধে গবেষণার বিকল্প নেই’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৮, ৩ অক্টোবর ২০২৩  
‘রোগ নির্ণয় ও প্রতিরোধে গবেষণার বিকল্প নেই’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, রোগ নির্ণয় ও প্রতিরোধে গবেষণার বিকল্প নেই । 

মঙ্গলবার (৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে বিএসএমএমইউ এর ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে পিএইচডি প্রোগ্রামে অন্তর্ভূক্তির নিবন্ধনপত্র প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ সময় ৩০ জন চিকিৎসক গবেষককে বিএসএমএমইউ এর ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে পিএইচডি প্রোগ্রামে অন্তর্ভুক্তির নিবন্ধনপত্র প্রদান করেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বলেন, ক্লিনিক্যাল পেশার মানুষ সাধারণত এই পিএইচডি গবেষণায় আসতে চায় না। রোগ নির্ণয় ও রোগ প্রতিরোধে গবেষণার বিকল্প নেই। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় বর্তমান প্রশাসন গবেষণাবান্ধব। গবেষণার পরিবেশ তৈরি করার জন্য নিরলসভাবে আমরা কাজ করছি। ক্লিনিক্যাল গবেষণায় চিকিৎসকদের উৎসাহ প্রদানের জন্য আমরা নানা উদ্যোগ নিয়েছি। 

গবেষণা বাড়াতে সকলের সহযোগিতা কামনা করে তিনি বলেন, যে সকল শিক্ষকদের পিএইচডি ডিগ্রি থাকবে তাদের অন্তত বছরে একটি বেশি ইনসেনটিভ দেওয়া যায় কিনা সেজন্য আমরা আলাপ-আলোচনা করছি। গবেষণার কোনো বিকল্প নেই। তাই গবেষণায় উৎসাহী করতে সবার সহযোগিতা কামনা করছি।

এ সময় একসঙ্গে ৩০ জন চিকিৎসক গবেষককে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে পিএইচডি প্রোগ্রামে অন্তর্ভূক্তির নিবন্ধনপত্র প্রদান করা হয়। অধ্যাপক ডা.  শারফুদ্দিন আহমেদ পিএইচডি এনরোলমেন্টদের হাতে এ নিবন্ধন পত্র তুলে দেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেনের সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগ, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, বেসিক সাইন্স অ্যান্ড প্যারাক্লিনিক অনুষদের ডিন অধ্যাপক ডা. শিরিন তরপদার, প্রিভেন্টিভ অ্যান্ড সোস্যাল মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. আতিকুল হক প্রমুখ।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়