ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

এসএমএ’র মতো বিরল রোগের চিকিৎসা হবে দেশে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ১৪ নভেম্বর ২০২৩  
এসএমএ’র মতো বিরল রোগের চিকিৎসা হবে দেশে

বিরল স্পাইনাল মাসকুলার অ্যাট্রোফি (এসএমএ) চিকিৎসার সুযোগ বৃদ্ধি করতে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করেছে ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতাল, সুইজারল্যান্ড ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান রোশ বাংলাদেশ এবং বাংলাদেশের বৃহত্তম ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস।

মঙ্গলবার (১৪ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নিউরোসায়েন্স হাসপাতাল অডিটোরিয়ামে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে এনআইএনএস পরিচালক অধ্যাপক ড. কাজী দ্বীন মোহাম্মদ, রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান মো. নাসের শাহরিয়ার জাহেদী এবং রোশ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মার্ক হিব তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করেন।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে এখন পর্যন্ত ১৬০ জন রোগী এ বিরল জেনিটিক রোগে আক্রান্তের তথ্য পাওয়া যায়। এতে রোগীর পেশি দুর্বল ও ছোট হয়ে যায়, ফলে হামাগুড়ি দিতে বা মাথা নড়াচড়া নিয়ন্ত্রণ বিঘ্নিত হয়। এতদিন পর্যন্ত দেশে এ রোগের চিকিৎসার তেমন সুযোগ ছিল না। বিরল রোগে স্পাইনাল মাসকুলার প্রস্তুতকারক একটি জেনেটিক অবস্থা, যা প্রস্তুতকারক দুর্বলতা এবং প্রস্তুতকারক (পেশি ছোট হয়ে গেলে) সৃষ্টি করে।

জানা গেছে, চুক্তি অনুযায়ী তথ্য আদান-প্রদানের মাধ্যমে চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধি ও চিকিৎসায় সহায়তা করবে উল্লেখিত তিন প্রতিষ্ঠান।

এদিকে, সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের আগে ‘বাংলাদেশে মেরুদণ্ডের পেশির অ্যাট্রোফির চিকিৎসার সুবিধা’ শীর্ষক একটি বৈজ্ঞানিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। এতে নিউরোসায়েন্স হাসপাতাল পরিচালক অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদ বলেন, নিউরোসায়েন্সের ইতিহাসে আজ বাংলাদেশের জন্য ঐতিহাসিক দিন। কারণ বিরল এই চিকিৎসা বাংলাদেশে হচ্ছে, এটা আমাদের জন্য খুবই আনন্দের। যদিও এই চিকিৎসা খুবই ব্যয়বহুল।

রোশ ফার্মা ও রেডিয়েন্টকে ধন্যবাদ জানিয়ে অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদ আরও বলেন, নাসের শাহরিয়ার আমার সঙ্গে এ বিষয়ে কথা বলে উদ্যোগ নিয়েছেন। আমার অনুরোধ, বাংলাদেশের রোগীদের জন্য ওষুধের মূল্যের দিকটা বিবেচনা করবেন।

রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান মো. নাসের শাহরিয়ার জাহেদী বলেন, রোশ শুধু ফার্মাসিউটিক্যাল কোম্পানি নয়, এটি আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানও। তারা বিশ্বব্যাপী সুনামের সঙ্গে কাজ করছে।

তিনি বলেন, এটা একটা ব্যয়বহুল ওষুধ। তবে এটা সহজলভ্য করতে সরকারের সহযোগিতা প্রয়োজন। এই ওষুধ বাংলাদেশের রোগীদের দুয়ারে পৌঁছাতে এগিয়ে আসা রোশ পেশি-কে ধন্যবাদ জানাই।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য পেশি রোশ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মার্ক হিব। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেতো রেংগলি। এ ছাড়া, আরও উপস্থিত ছিলেন রোশের মধ্য পূর্ব ইউরোপ, তুরস্ক, রাশিয়া ও ভারতীয় উপমহাদেশের এরিয়া প্রধান আদ্রিয়ানো ট্রেভ।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়