ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

‘দেশে তামাক ব্যবহারজনিত রোগে দিনে ৪৪২ জনের মৃত্যু’ 

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩০, ১৭ জানুয়ারি ২০২৪  
‘দেশে তামাক ব্যবহারজনিত রোগে দিনে ৪৪২ জনের মৃত্যু’ 

ছবি: প্রতীকী

ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে) বাংলাদেশ-এর প্রোগ্রামস ম্যানেজার মো. আব্দুস সালাম মিয়া জানিয়েছেন, টোব্যাকো এটলাস ২০১৮ এর তথ্য মতে, তামাক ব্যবহারজনিত রোগে প্রতিবছর বাংলাদেশে ১ লাখ ৬১ হাজার মানুষ অকালে মৃত্যুবরণ করেন। তার মানে প্রতিদিন ৪৪২ জন মানুষ প্রাণ হারান। জনস্বাস্থ্যের সুরক্ষায় ও জীবন রক্ষায় দ্রুততম সময়ে তামাক নিয়ন্ত্রণ আইন এখনই শক্তিশালী করতে হবে।

স্বাস্থ্য সুরক্ষায় এবং স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক প্রণীত ‘বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবিতে নারীর কণ্ঠস্বর বলিষ্ঠকরণ’ শিরোনামে ‘নারী মৈত্রীর’ আয়োজনে বুধবার (১৭ জানুয়ারি) সকাল ১১টায় সংস্থাটির প্রধান কার্যালয় আগারগাঁওয়ে এক প্রশিক্ষণের আয়োজন করা হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সালাম এ কথা জানান। 

প্রশিক্ষণে তামাকবিরোধী সব নারী দলের নেত্রীরা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন। তারা তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবিতে ঐক্যবদ্ধ হন। 

শাহীন আকতার ডলির সভাপতিত্বে প্রশিক্ষণে আরও উপস্থিত ছিলেন নারী মৈত্রীর টোব্যাকো কন্ট্রোল প্রোজেক্টের প্রোজেক্ট কো-অর্ডিনেটর নাছরীন আকতার, অ্যাডভোকেসি অফিসার মেহেদি হাসান, মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন অফিসার আলফি শাহরীনসহ অন্যান্যরা। 

উল্লেখ্য, তামাক স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। বাংলাদেশে পুরুষের তুলনায় নারীরা বেশি ধোঁয়াবিহীন তামাক ব্যবহার করে থাকেন। জর্দা, গুল, সাদাপাতার মতো তামাকজাত দ্রব্যের ব্যবহারের কারণে নারীরা মুখের ক্যানসার, হার্ট অ্যাটাক, স্ট্রোকসহ অনেক জটিল রোগে আক্রান্ত হচ্ছেন। গর্ভবতীদের গর্ভপাত হওয়া এবং সন্তান জন্ম দিতে গিয়ে মায়ের মৃত্যুসহ নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয় নারীদের।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়