ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

বিএসএমএমইউকে গবেষণাবান্ধব করার উদ্যোগ নেওয়া হয়েছে: ভিসি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৯, ৪ ফেব্রুয়ারি ২০২৪  
বিএসএমএমইউকে গবেষণাবান্ধব করার উদ্যোগ নেওয়া হয়েছে: ভিসি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পিএইচডি গবেষকদের নিয়ে ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নিয়ে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, বিশ্ববিদ্যালয়েত বর্তমান প্রশাসন গবেষণায় আন্তর্জাতিক মানের উন্নীত করার লক্ষ্যে কাজ করছে।

রোববার (৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অধীন সুপার স্পেশালাইজড হাসপাতালের অডেটোরিয়ামে গবেষকদের ওরিয়েন্টেশন নিয়ে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় ৩০ জন পিএইচডি গবেষককে বরণ করে নেওয়া হয়।

অনুষ্ঠানে অধ্যাপক শারফুদ্দিন আহমেদ ‘বিএসএমএমইউ: অ্যাজ রিসার্চ ইউনিভার্সিটি: কারেন্ট স্ট্যাটাস অ্যান্ড ফিউচার প্রোসপেক্ট’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

ভিসি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন দায়িত্ব নেওয়ার আগে গত ২৪ বছরে মাত্র দুইজন গবেষক পিএইচডি কোর্সে এনরোলমেন্ট করেছিলেন। কিন্তু বর্তমান প্রশাসন গবেষণায় বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের উন্নীত করার লক্ষ্যে প্রথম দিন থেকে কাজ করছে। এর ধারাবাহিকতায় এই প্রশাসন বিশ্ববিদ্যালয়কে গবেষণাবান্ধব করার জন্য নানা উদ্যোগ হাতে নেয়। এই উদ্যোগ হাতে নেওয়ার ফল ক্লিনিক্যাল পিএইচডি কোর্সে প্রথম দফায় ২৪ জন ও দ্বিতীয় দফায় ৩০ জন গবেষক পিএইচডি কোর্সে এনরোলমেন্ট করেছেন। যা বিশ্ববিদ্যালয়ের জন্য একটি ইতিহাস ও মাইলফলক।

গবেষণায় উৎসাহিত করার তথ্য জানিয়ে তিনি বলেন, আমরা গবেষণাকে উৎসাহিত করার জন্য গবেষণায় বরাদ্দ অনেক বাড়িয়েছি। এছাড়া দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষদের সংযুক্ত হওয়ার বিভিন্ন দিক নির্দেশনা দিয়েছি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, ইউজিসি অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, সোস্যাল অ্যান্ড প্রিভেন্টিভ মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. আতিকুল হক, বেসিক সাইন্স অ্যান্ড প্যারাক্লিনিক অনুষদের ডিন অধ্যাপক ডা. আহমেদ আবু সালেহ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান প্রমুখ।

মেয়া/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়