ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বাচ্চাদের চুল ও স্ক্যাল্পের যত্নে স্পেশাল শ্যাম্পু কেন দরকার

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৩, ১১ ফেব্রুয়ারি ২০২৪  
বাচ্চাদের চুল ও স্ক্যাল্পের যত্নে স্পেশাল শ্যাম্পু কেন দরকার

শিশুদের পোশাক, ত্বক ও স্বাস্থ্যের বিশেষ যত্ন নেওয়া হলেও চুলের যত্ন নেওয়ার বিষয়টি উপেক্ষিত থেকে যায়। কিন্তু বড়দের মতোই শিশুদেরও চুলের যত্ন নেওয়া প্রয়োজনীয়। শিশুর চুল বড় হোক বা ছোট, তা নিয়মিত ধুতে হবে। ছোট বয়সে অনেক শিশুর চুল কম থাকে। চুল কম হোক বা বেশি সপ্তাহে দুই থেকে তিন দিন শ্যাম্পু দিয়ে পরিষ্কার করতে হবে।  শিশুদের ত্বক ও চুল সংবেদনশীল হয়। এজন্য মাইল্ড শ্যাম্পু ব্যবহার করতে হবে। বাজারে শিশুদের উপযোগী অনেক ব্র্যান্ডের শ্যাম্পু পাওয়া যায়। এগুলো ব্যবহার করতে পারেন। মাইল্ড শ্যাম্পুর আরেকটা উপকারী দিকও আছে। এই শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কারের সময় চোখে গেলেও চোখ জ্বালাপোড়া করে না।

বাচ্চাদের চুল বড়দের তুলনায় পাঁচ গুণ পাতলা হয়ে থাকে। তাই এমন শ্যাম্পু ব্যবহার করতে হবে, যেগুলোতে ডাই, প্যারাবেন এবং সালফেট না থাকে। হাইপোঅ্যালার্জেনিক ও পিএইচ ভারসাম্য যুক্ত এবং ক্লিনিক্যালি মাইল্ড প্রমাণিত শ্যাম্পু ব্যবহার করা শ্রেয়। ছোটদের চুলেও কন্ডিশনার ব্যবহার করতে হবে। বড়দের শ্যাম্পু ছোটদের চুলে ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। গোসলের পর ভেজা চুল আলতো হাতে নরম তোয়ালে দিয়ে ধীরে ধীরে মুছে দিতে হবে। জোরে জোরে চুল ঘষা থেকে বিরত থাকবেন। এতে চুল ছিঁড়ে যেতে পারে।

বিশেষজ্ঞরা সাধারণত শিশুদের ত্বকের যত্নে বিশেষায়িত শ্যাম্পু ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। বাজারে সুলভমূল্যে পাওয়া যাচ্ছে এমন শ্যাম্পুর মধ্যে অন্যতম সিওডিল ব্র্যান্ডের বেবি শ্যাম্পু। সিওডিল বেবি শ্যাম্পু শিশুদের কমনীয় চুলের জন্য বিশেষভাবে তৈরি যা টিয়ার ফ্রি অর্থাৎ চোখে কোনো জ্বালাপোড়া সৃষ্টি করে না। শিশু বিশেষজ্ঞ এবং চর্মরোগ বিশেষজ্ঞ দ্বারা পরীক্ষিত এই শ্যাম্পুতে রয়েছে ক্যামোমিলা রেকুটিটা ফ্লাওয়ার এক্সট্র্যাক্ট, কোকো গ্লুকোসাইড, গ্লিসারিল ওলেট, প্যান্থেনল এবং টোকোফেরল অ্যাসিটেট। এই উপাদান গুলো আপনার শিশুর চুল এবং স্ক্যাল্প আলতো করে পরিষ্কার করে পুষ্টি জোগায় এবং চুলকে করে কোমল ও উজ্জ্বল।

কোকো গ্লুকোসাইড হলো উদ্ভিদ থেকে প্রাপ্ত একটি সারফ্যাক্ট্যান্ট যা কোনো ইরিটেশন ছাড়াই স্ক্যাল্প থেকে কার্যকরভাবে ইমপিউরিটিজ দূর করে। গ্লিসারিল ওলেট চুলের প্রাকৃতিক আর্দ্রতা বজায় রেখে কার্যকরভাবে পরিষ্কার করে। প্যান্থেনল, যা প্রোভিটামিন বি৫ নামেও পরিচিত চুলের আর্দ্রতা বজায় রাখে এবং ফলিকলের শক্তি বাড়ায় এবং সুরক্ষা প্রদান করে। ক্যামোমিলা রেকুটিটা ফ্লাওয়ার এক্সট্র্যাক্ট অ্যান্টি-ইনফ্লেমেটরি এজেন্ট হিসাবে সংবেদনশীল ত্বককে প্রশমিত করতে সাহায্য করে। অ্যালোভেরা এক্সট্র্যাক্ট ইচিং স্ক্যাল্পকে প্রশমিত করে চুলের গঠন কোমল ও মসৃণ করে। টোকোফেরল অ্যাসিটেট আর্দ্রতা বজায় রেখে মাথার ত্বককে শুষ্কতা, রুক্ষতা বা ফ্ল্যাকি স্ক্যাল্প সৃষ্টিকারী ইরিট্যাটিং এজেন্টের বিরুদ্ধে রক্ষা করে।

শিশুর ত্বকের যত্ন নিয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু বিভাগের কনসালট্যান্ট ডা. তাসনুভা খান বলেন, বিভিন্ন পণ্য ব্যবহারে সতর্ক থাকতে হবে। চোরাই পথে আসা মানহীন পণ্য পরিহার করে প্রতিষ্ঠিত ব্র্যান্ডের ব্যবহার পণ্য করাই ভালো।- বিজ্ঞপ্তি

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়