ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

প্রথমবারের মতো ঢাকায় তিন দিনব্যাপী থাইরয়েড মেলা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৬, ২৯ মে ২০২৪  
প্রথমবারের মতো ঢাকায় তিন দিনব্যাপী থাইরয়েড মেলা

বিশ্ব থাইরয়েড দিবস ও আন্তর্জাতিক থাইরয়েড সচেতনতা সপ্তাহ উপলক্ষ্যে রাজধানীতে তিন দিনব্যাপী থাইরয়েড মেলা-২০২৪ শুরু হয়েছে। দ্য থাইরয়েড সেন্টার ও বিটমিরের আয়োজনে বুধবার (২৯ মে) থেকে দেশে প্রথমবারের মতো শুরু হওয়া এ মেলা চলবে আগামী ৩১ মে পর্যন্ত।

মেলা কর্তৃপক্ষ জানিয়েছে, তিন দিনব্যাপী এ থাইরয়েড মেলায় প্রায় তিন হাজার রোগীকে বিনামূল্যে ও কম মূল্যে সেবা প্রদান করা হবে।

বুধবার দুপুরে রাজধানীর দ্য থাইরয়েড সেন্টারের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে এ মেলার উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেসের (নিনমাস) বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. একেএম ফজলুল বারী।

অনুষ্ঠানে জানানো হয়, থাইরয়েড রোগ ছোঁয়াচে নয়। তবে মা-বাবার থাইরয়েডের সমস্যা থাকলে শিশুদের ক্ষেত্রে এ রোগে আক্রান্তের সংখ্যা ৭০ শতাংশ বেশি। এ অবস্থায় থাইরয়েড রোগ প্রতিরোধ ও প্রতিকারে সচেতনতা সৃষ্টি করা খুবই জরুরি। থাইরয়েড সমস্যা চিকিৎসায় ভালো হয়, অন্যথায় মৃত্যুরও ঝুঁকি থাকে। এজন্য থাইরয়েড রোগের আধুনিক চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জানাও গুরুত্বপূর্ণ।

উপস্থিত চিকিৎসকরা বলেন, জীবনে চারটি সময়ে অবশ্যই থাইরয়েড স্ক্রিনিং করা প্রয়োজন। প্রথমত জন্মের পরপরই, দ্বিতীয়ত বয়ঃসন্ধিকালে, এছাড়াও মায়েদের গর্ভধারণের পূর্বে ও বয়স ৪০ হওয়ার পরপর থাইরয়েড স্ক্রিনিং প্রয়োজন।

মেলা প্রসঙ্গে আয়োজকরা জানান, মেলায় থাইরয়েড রোগীদের কম মূল্যে সুচিকিৎসা এবং যাদের থাইরয়েড হওয়ার সম্ভাবনা আছে তাদের স্বল্প মূল্যে ও এক বছরের নিচে শিশুদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। থাইরয়েড মেলায় মাত্র ৩০০ টাকা ভিজিটে থাইরয়েড কনসালটেন্ট/অধ্যাপকের সেবা পাওয়া যাবে। এছাড়াও মেলায় ৩ হাজার টাকায় থাইরয়েড চেকআপ (রক্ত, আল্ট্রাসনোগ্রাম এবং ব্লাড গ্রুপিং) করা হচ্ছে এবং এক বছরের কম বয়সের শিশুদের বিনামূল্যে থাইরয়েড চেকআপ করা হচ্ছে।

কখন ডাক্তারের কাছে যেতে হবে

চিকিৎসকরা জানান, যদি হঠাৎ ওজন বেড়ে যায় বা কমে যায়, অতিরিক্ত ঘাম হয়, শীত বা গরম অসহ্য লাগে, শরীর ব্যথা করে, চুল পড়ে যায়, ত্বকের সমস্যা থাকে তাহলে ধরে নিতে হবে থাইরয়েডের ঝুঁকিতে আছেন। এছাড়াও যদি বুক ধড়ফড় বা হাত/পা কাঁপে, গলার স্বর বসে যায়, পাতলা পায়খানা হয়, শারীরিক দুর্বলতা থাকে, নিঃসন্তান দম্পতি বা বারবার গর্ভপাত হয়, অনিয়মিত/কম/বেশি মাসিক হয়, তাহলে অবশ্যই থাইরয়েড পরীক্ষা করতে হবে। এ সমস্যাগুলো থাকলে রোগীর থাইরয়েডের ঝুঁকি আছে।

এমএ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়