ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

মাদকাসক্তি ও মানসিক রোগ নিয়ে সেমিনার

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ১১ জুলাই ২০২৪  
মাদকাসক্তি ও মানসিক রোগ নিয়ে সেমিনার

অ্যাথেনা লিমিটেড মানসিক ও মাদকাসক্তি চিকিৎসা এবং মানসিক স্বাস্থ্য পরামর্শ কেন্দ্রের উদ্যোগে ১০ জুলাই ‘মাদকাসক্তি, অপরাধ নাকি মানসিক রোগ? এর প্রতিকার’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এই বৈঠকে মাদকাসক্তিকে অপরাধ বা নৈতিক সংকট হিসেবে না দেখে এটি একটি মানসিক রোগ হিসেবে গুরুত্ব দেওয়া, এই রোগের প্রতিকার ও মাদক নির্মূলের নানান দিক নিয়ে বক্তব্য রাখেন বক্তারা।

মাদক নিয়ন্ত্রণে খেলার মাঠের গুরুত্ব তুলে ধরেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তাজুল ইসলাম আরও বলেন, ‘বাংলাদেশে কোনো মাদক তৈরি হয় না। পার্শ্ববর্তী দেশ থেকে বাংলাদেশে মাদক প্রবেশ করে। তাহলে কেন আমরা মাদকের প্রবেশ পথগুলো বন্ধ করতে পারছি না? মাদকের প্রবেশ পথগুলো চিহ্নিত করতে হবে। একইসঙ্গে মাদক ব্যবসা বা মাদক সরবরাহের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে মাদক নির্মূল করতে হবে।’

মাদকের বিরুদ্ধে ব্যাপক সামাজিক আন্দোলনের অংশ হিসেবে মাদকের শারীরিক ও মানসিক প্রভাব সম্পর্কে তথ্যসমূহ সহজভাবে মানুষের কাছে পৌঁছে দেওয়ার গুরুত্বও তিনি তার বক্তব্যে তুলে ধরেন।

অ্যাথেনা লিমিটেড এর ৫ম বর্ষপূর্তি উপলক্ষে সামাজিক সচেতনতা তৈরির লক্ষ্যে এই গোলটেবিল বৈঠক এর আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য জারা জাবীন মাহবুব।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেন্টাল হেলথ কাউন্সেলর নুসরাত সাবরিন চৌধুরী।

প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মোস্তাফিজুর রহমান, সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, বিশিষ্ট চিকিৎসাবিদ ডা. অরূপ রতন চৌধুরীসহ আরও অনেকে।

প্রত্যেক বক্তাই মাদকের ক্ষতিকারক দিকগুলোর তুলে ধরার সঙ্গে সঙ্গে মাদকাসক্ত ব্যক্তিকে অপরাধী হিসেবে না দেখে তার চিকিৎসার ওপর জোর দেওয়ার বিষয় তুলে ধরেন তাদের বক্তব্যে। 

আলোচনার পাশাপাশি মাদকবিরোধী আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা পালন করার জন্য অ্যাথেনা এর পক্ষ থেকে অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী অধ্যাপক ডা. মোহিত কামালকে সম্মাননা স্মারক তুলে দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম ও অ্যাথেনার ব্যবস্থাপনা পরিচালক ডা. ইফতেখার ই আলম সিদ্দিকী শোভন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট এর সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অব). অধ্যাপক ডা. মো. আজিজুল ইসলাম সেমিনারে সভাপতিত্ব করেন।

/এসবি/


সর্বশেষ

পাঠকপ্রিয়