ঢাকা     বৃহস্পতিবার   ১২ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৮ ১৪৩১

নার্স ও মিডওয়াইফ বদলিতে দুর্নীতি বন্ধে ৭ দফা দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ২২ আগস্ট ২০২৪  
নার্স ও মিডওয়াইফ বদলিতে দুর্নীতি বন্ধে ৭ দফা দাবি

নার্স ও মিডওয়াইফ বদলিতে দুর্নীতি বন্ধ করাসহ সাত দফা দাবি জানিয়েছে দুর্নীতিবিরোধী নার্স ও মিডওয়াইফ সোসাইটি অব বাংলাদেশ। একইসঙ্গে এ দাবির প্রেক্ষিতে স্বাস্থ্য উপদেষ্টা বরাবর একটি স্মারকলিপিও দিয়েছেন তারা।

বুধবার (২১ আগস্ট) এ স্মারক লিপি জমা দেওয়া হয়।সাত দফা দাবি সমূহ:
১. দ্রুত বদলি সহজে সরাসরি ও অনলাইনের মাধ্যমে বদলির আবেদন জমা নেওয়ার ব্যবস্থা।
২. বদলি কার্যক্রম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরে হস্তান্তরসহ কর্তৃপক্ষের ফরওয়ার্ডিং ব্যবস্থা বাতিল করে স্ট্যান্ড রিলিজ এর ব্যবস্থা করতে হবে।

৩. যেসব সিনিয়র স্টাফ নার্স ও মিডওয়াইফ কর্মকর্তারা শিক্ষানবিশকাল দুই বছরের বেশি সময় ধরে চাকরিতে কর্মরত আছেন, তাদেরকে দ্রুত শূন্য পদ খালি থাকা সত্ত্বে চাহিতো স্থানে বদলির ব্যবস্থা করতে হবে।
৪. বদলি নিয়ে ভোগান্তি, ঘুষ বাণিজ্য ও সুপারিশ বন্ধ করতে হবে। আবেদনপত্র জমাদানের ক্রমিক নাম্বারের সাপেক্ষে পর্যায়ক্রমে বদলি নিশ্চিত করতে হবে।

৫. স্বামী-স্ত্রী উভয়েই সরকারি চাকরিজীবী হলে শূন্যপদ খালি সাপেক্ষে তাদেরকে একই জায়গায় বা পাশাপাশি যোগদানের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
৬ সরকার ঘোষিত হাওড়/পাহাড়ি/দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলে কর্মরত সব নার্স ও মিডওয়াইফ এর ছয় মাস পূর্ণ হলে তাদের চাহিত কর্মস্থলে পদ শূন্য সাপেক্ষে বদলি করতে হবে।
৭. বদলি আবেদন পত্র জমা দেওয়ার ১৫ কর্মদিবসের মধ্যে বদলি সম্পূর্ণ করতে হবে।

নার্স বদলি নীতিমালা ২০২০ সংস্করণ করে এ দাবিগুলোর আলোকে নতুন বদলি নীতিমালা আগামী ৪৮ ঘণ্টার মধ্যে প্রণয়ন করে প্রজ্ঞাপন জারিরও দাবি করেন তারা।

/এমএ/এসবি/


সর্বশেষ

পাঠকপ্রিয়