ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

লন্ডনে ভাষাশহীদদের প্রতি টাওয়ার হ্যামলেটস মেয়রের শ্রদ্ধা

সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৫, ২২ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লন্ডনে ভাষাশহীদদের প্রতি টাওয়ার হ্যামলেটস মেয়রের শ্রদ্ধা

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস

লন্ডন থেকে অহিদুজ্জামান : অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রোববার প্রথম প্রহর ১২টা ১ মিনিটে ব্রিটিশ-বাংলাদেশি অধ্যুষিত পূর্ব লন্ডনস্থ  আলতাব আলী পার্কের শহীদ মিনারে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস ভাষাশহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন।

 

এ সময় জন বিগসের সঙ্গে ছিলেন টাওয়ার হ্যামলেটসের স্পিকার কাউন্সিলর রাজীব আহমেদ, ডেপুটি মেয়র কাউন্সিলর সিরাজুল ইসলাম, কাউন্সিলর খালেস উদ্দিন, কাউন্সিলর র‌্যাচেল স্যান্ডার্স, স্থানীয় লেবার পার্টির নেতা ক্রিস উইভার্স।

 

জন বিগস বলেন, ‘একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের স্বাধীনতার ভিত্তিমূল। এই অমর একুশে হচ্ছে দেশ-বিদেশে বাংলাদেশি বংশোদ্ভূত নতুন প্রজন্মের জন্য প্রেরণা। বিশেষ করে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকদের জন্য দিনটি তাৎপর্যপূর্ণ। কখনো বাংলাদেশে বসবাস করেননি এমন বাংলাদেশি বংশোদ্ভূতরা এই দিনকে কেন্দ্র করে তাদের ভিত্তিমূলের ইতিহাস ও সংস্কৃতি জানার এবং চর্চা করার সুযোগ পাবে বলে আমি বিশ্বাস করি।’

 

যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার এম এ হান্নান, যুক্তরাজ্য আওয়ামী লীগ, যুক্তরাজ্য বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

 

ভাষা দিবস উপলক্ষে লন্ডনের বিভিন্ন স্থানে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশুদের হাতেখড়ি অনুষ্ঠান আয়োজন করা হয়ে থাকে এবং এসব অনুষ্ঠান অন্তত দুই সপ্তাহ চলবে। বাংলাদেশ হাইকমিশনে রোববার সকালে রয়েছে আলোচনা অনুষ্ঠানের আয়োজন।

 

স্থানীয় কয়েকটি সংগঠনের উদ্যোগে এবার প্রথমবারের মতো প্রভাতফেরির আয়োজন করা হয়। সকাল ১০টায় আলতাব আলী পার্কে তা অনুষ্ঠিত হয়েছে। এতে লন্ডনে বাংলাদেশি বংশোদ্ভূত নতুন প্রজন্মের শিশু-কিশোরদের অংশগ্রহণ ছিল দৃষ্টি আকর্ষণীয়। তবে পূর্ব লন্ডনের বাইরে অনেক শহরে এ দিবস বাঙালিদের পাশাপাশি মূলধারার ব্রিটিশরাও পালনে আগ্রহী হয়ে উঠছেন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৬/সাইফুল/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়