ঢাকা, বুধবার, ২ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

স্যালিসবারি বিষ : দ্বিতীয় সন্দিগ্ধ রাশিয়ার পুরস্কৃত গোয়েন্দা

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-১০ ১১:৩৭:৩৪ এএম     ||     আপডেট: ২০১৮-১০-১০ ১১:৩৭:৩৪ এএম
স্যালিসবারি বিষ : দ্বিতীয় সন্দিগ্ধ রাশিয়ার পুরস্কৃত গোয়েন্দা
Walton E-plaza

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের স্যালিসবারিতে রাশিয়ার প্রাক্তন গোয়েন্দা ও পরে ব্রিটিশ গোয়েন্দা হিসেবে কাজ করা সের্গেই স্ক্রিপল ও তার কন্যা ইউলিয়া স্ক্রিপলের ওপর বিষাক্ত নভিচক নার্ভ এজেন্ট নিয়ে হামলাকারী দ্বিতীয় সন্দেহভাজনের পরিচয় দিয়েছে একটি অনুসন্ধানী ওয়েবসাইট।

বেলিংক্যাট নামের ওই ওয়েবসাইট জানায়, ওই হামলার দ্বিতীয় সন্দেহভাজন ব্যক্তি পেশায় একজক চিকিৎসক। তবে প্রকৃতপক্ষে, তিনি রাশিয়ার একজন উচ্চপ্রশিক্ষিত সামরিক গোয়েন্দা কর্মকর্তা। তার নাম আলেকজান্ডার মিশকিন (৩৯)।

বেলিংক্যাট জানায়, তারা বিভিন্ন অনলাইন উপাদান ও ফাঁস হওয়া দলিলাদি একত্রে নিরীক্ষা করে আলেকজান্ডার মিশকিনকে চিহ্নিত করেছেন। তিনি গত মার্চে স্যালিসবারিতে হামলায় জড়িত ছিলেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০১৪ সালে মিশকিনকে ‘দ্য হিরো অব দি রাশিয়ান ফেডারেশন’ পুরস্কারে ভূষিত করেছিলেন।

তবে ড. মিশকিনের ব্যাপারে ক্রেমলিনকে প্রশ্ন করা হলে তারা এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

গত মাসে বেলিংক্যাট স্যালিসবারি হামলায় জড়িত প্রথম সন্দেহভাজন আনাতোলি চেপিগার নাম প্রকাশ করে।

বেলিংক্যাটের এ দাবি প্রত্যাখ্যান করে তখন রাশিয়া বলে, এ ব্যাপারে তারা সংবাদপত্রের প্রতিবেদন কিংবা অনুচ্ছেদ নিয়ে আলোচনা করতে প্রস্তুত না।

মঙ্গলবার যুক্তরাজ্যের হাউস অব পার্লামেন্টে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বেলিংক্যাটের তদন্ত কর্মকর্তা ক্রিস্টো গ্রোজেভ জানান, আনাতোলি চেপিগার মতোই আলেকজান্ডার মিশকিন রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ এর সদস্য ছিলেন এবং তাকে ‘ইউক্রেনে বলিষ্ঠ ভূমিকার জন্য’ পুরস্কৃত করা হয়।

তথ্য : বিবিসি




রাইজিংবিডি/ঢাকা/১০ অক্টোবর ২০১৮/সাইফুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge