ঢাকা, সোমবার, ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রফিক মুয়াজ্জিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০২ ১০:০৪:৪০ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-১২ ২:৩৯:৫১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : জাতীয় প্রতিরক্ষা কাউন্সিলের বৈঠকের তথ্য ফাঁসের অভিযোগে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গেভিন উইলিয়ামসনকে বরখাস্ত করা হয়েছে। তার স্থলাভিষিক্ত হচ্ছেন পেনি মরডান্ট।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে যে, প্রধানমন্ত্রী গেভিন উইলিয়ামসনের কর্মদক্ষতার ওপর আস্থা হারিয়েছেন।

গেভিন উইলিয়ামসনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, জাতীয় প্রতিরক্ষা কাউন্সিলের বৈঠকে যুক্তরাজ্যে ফাইভজি নেটওয়ার্ক স্থাপনে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে কাজ দেওয়া সংক্রান্ত আলোচনার তথ্য ফাঁস করেছেন তিনি। তবে এ অভিযোগ অস্বীকার করেছেন ২০১৭ সাল থেকে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করা গেভিন উইলিয়ামসন।

যুক্তরাজ্যের জ্যেষ্ঠ মন্ত্রীরা দেশটির ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সদস্য। সামরিক বাহিনী ও গোয়েন্দা সংস্থার গুরুত্বপূর্ণ কর্মকর্তাদেরও এ বৈঠকে ডাকা হয়। বৈঠকগুলোতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। সরকারের সবচেয়ে গোপনীয় ও স্পর্শকাতর বিষয়গুলো নিয়েই এখানে আলোচনা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের খবরে বলা হয়, গত সপ্তাহে হুয়াওয়েকে ফাইভ জি নেটওয়ার্কের কাজ দেওয়া নিয়ে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলে আলোচনা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যমে বিষয়টি উঠে আসলে সরকারের জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি হয়। রাষ্ট্রীয় গোপনীয়তা ফাঁস ছাড়াও এমন এক সময়ে ঘটনাটি ফাঁস হয়েছে যখন হুয়াওয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের টানাপড়েন চলছে। ফলে বিষয়টি সংবাদমাধ্যমে চলে আসায় অস্বস্তিতে পড়ে থেরেসা মে সরকার।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২ মে ২০১৯/রফিক