ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কলকাতায় বাংলাদেশি ৩ জঙ্গি গ্রেপ্তার

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৮, ২৫ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কলকাতায় বাংলাদেশি ৩ জঙ্গি গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতায় ইসলামিক স্টেট (আইএস) অনুপ্রাণিত বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন নব্য জামাতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) চার  সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে । কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ) মঙ্গলবার  তাদের গ্রেপ্তার করেছে  বলে আনন্দবাজার অনলাইন জানিয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলো- মোহম্মদ জিয়াউর রহমান ওরফে মহসিন, মামুনুর রশিদ, মোহম্মদ শাহিন আলম ওরফে আলামিন এবং রবিউল ইসলাম। এদের মধ্যে মহসিন, মামুনুর ও আলামিন বাংলাদেশের নাগরিক বলে পুলিশ জানিয়েছে। রবিউল পশ্চিমবঙ্গের বীরভূমের নয়াগ্রামের বাসিন্দা।

মঙ্গলবার সকালে শিয়ালদহ স্টেশনের পার্কিং এলাকা থেকে মহসিন ও মামুনুরকে গ্রেপ্তার করে পুলিশ। তাদেরকে জেরা করে পুলিশ আরও দু’জনের খোঁজ পায়। হাওড়া স্টেশন থেকে আলামিন ও রবিউল ইসলামকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে ছবি এবং ভিডিওসহ মোবাইল ফোন, আইএস মতাদর্শের বেশ কিছু প্রচার পুস্তিকা ও পত্রিকা পাওয়া গেছে।

জিজ্ঞাসাবাদে পুলিশ জানতে পেরেছে, পশ্চিমবঙ্গসহ ভারতের নানা প্রান্ত থেকে টাকা সংগ্রহ করে সেগুলো জঙ্গি কার্যকলাপে ব্যবহার করা হত। শুধু তাই নয়,  সামাজিক যোগাযোগমাধ্যমকে ব্যবহার করে জঙ্গি নিয়োগ ও সন্ত্রাসী কার্যকলাপ চালাত তারা। এ সংক্রান্ত প্রচুর ডিজিটাল নথিও পাওয়া গেছে তাদের কাছ থেকে।

এসটিএফের জয়েন্ট সিপি শুভঙ্কর সিংহ জানিয়েছেন,গ্রেপ্তারকৃতদের মঙ্গলবার  আদালতে হাজির করা হবে। তাদের নিজেদের হেফাজতে চাওয়া হবে।

জিজ্ঞাসাবাদে তারা আরো জানিয়েছেন, তারা দীর্ঘদিন ধরে জেএমবির সঙ্গে জড়িত। বাংলাদেশে এই মুহূর্তে ব্যাপক ধরপাকড় চলছে। তাই গ্রেপ্তার এড়াতে তারা  ভারতে পালিয়ে এসেছিল। ফের বাংলাদেশে পালানোর ছক কষেছিল তারা।

পুলিশ জানিয়েছে, বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরণের সঙ্গে জড়িত ছিল নব্য জেএমবির শীর্ষ নেতৃত্বের একাংশ। সেই সময় অবিভক্ত জেএমবি ছিল। অবিভক্ত জেএমবির শুরা কমিটির সদস্য হাতকাটা নাসিরুল্লা। খাগড়াগড় মডিউলের অন্যতম সদস্য ছিল সে। পরবর্তীকালে আদর্শগত মতপার্থক্যের কারণে নাসিরুল্লা এবং জেএমবির বেশ কিছু সদস্য আইএস মতাদর্শী হয়ে নব্য জেএমবি গঠন করে। নাসিরুল্লা ইতোমধ্যে বাংলাদেশ পুলিশের হাতে ধরা পড়েছে।


রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়