ঢাকা, মঙ্গলবার, ৪ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

৪৩ বছর পর শ্রীলঙ্কায় জল্লাদ নিয়োগ

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-৩০ ৮:৪৩:০০ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৬ ৫:৫২:৪৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ ৪৩ বছর পর প্রথমবারের মতো মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য দুজন জল্লাদকে নিয়োগ দিয়েছে শ্রীলঙ্কা। মাদক সংক্রান্ত মামলায় চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করতেই এই নিয়োগ দেয়া হয়েছে ।

১৯৭৬ সালের পর শ্রীলঙ্কায় আর  কোনো মৃত্যুদণ্ড কার্যকর হয়নি। ওই বছর থেকে দেশটিতে কোনো অপরাধের সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি স্থগিত রাখা হয়েছিল।

গত ফেব্রুয়ারি মাসে জল্লাদ পদে নিয়োগের জন্য বিজ্ঞাপন দেয়া হয়েছিল। বিজ্ঞাপনে প্রার্থীদের 'শক্তিশালী নৈতিক চরিত্র' থাকতে হবে বলে উল্লেখ করা হয়েছিল। প্রার্থীকে শ্রীলঙ্কার নাগরিক হতে হবে, পুরুষ এবং বয়স হতে হবে ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে। এছাড়া প্রার্থীকে  'মানসিকভাবে শক্ত' হতে হবে বলেও উল্লেখ করা হয়েছিল।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ডেইলি নিউজ জানিয়েছে, নিয়োগের জন্য ১০০টিরও বেশি আবেদন জমা পড়েছিল। দুজন নারী ও দুজন মার্কিন নাগরিকও আবেদন করেছিলেন।

কারাগারের এক মুখপাত্র জানিয়েছেন, শেষ পর্যন্ত দুজনকে নিয়োগ দেয়া হয়েছে। তাদেরকে দুই সপ্তাহের মধ্যে চূড়ান্ত প্রশিক্ষণ দেয়া শুরু হবে।

শ্রীলঙ্কায় পাঁচ বছর আগে সর্বশেষ জল্লাদ ফাঁসির মঞ্চ দেখার পর মানসিক আঘাত পেয়ে পদত্যাগ করেছিলেন। গত বছরও একজনকে নিয়োগ দেয়া হয়েছিল। কিন্তু কর্মস্থলে তার আর দেখা মেলেনি।


রাইজিংবিডি/ঢাকা/৩০ জুন ২০১৯/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন