ঢাকা, সোমবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সংলাপ-মোকাবেলা দুটোর জন্যই প্রস্তুত উত্তর কোরিয়া

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৩ ৯:৩৮:৫২ এএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৪ ৩:২৯:৪০ পিএম
সংলাপ-মোকাবেলা দুটোর জন্যই প্রস্তুত উত্তর কোরিয়া
Walton E-plaza

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ ও মোকাবেলা দুটোর জন্যই প্রস্তুত বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো। শুক্রবার উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এ তথ্য জানিয়েছে।

গত ফেব্রুয়ারিতে নিরস্ত্রীকরণ ইস্যুতে হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের মধ্যকার বৈঠক কোনো সমাধান ছাড়াই শেষ হয়। এর পর থেকে দুই দেশের মধ্যে নতুন করে বৈঠক আয়োজনের প্রচেষ্টা দেখা যায় নি। গত জুনে দুই কোরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে ট্রাম্প ও উনের মধ্যে সাক্ষাৎ হয়। ওই সময় দুই নেতা বৈঠক প্রক্রিয়া শুরুর ব্যাপারে একমত হলেও এ নিয়ে অচলাবস্থা এখনো কাটেনি।

পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো বলেছেন, ‘যুক্তরাষ্ট্র যদি এখনো নিষেধাজ্ঞার মাধ্যমে সব কিছু অর্জনের স্বপ্ন দেখে তাহলে আমাদেরকে অবশ্যই এই স্বপ্ন দেখা চালিয়ে যেতে দিতে হবে অথবা তা ভেঙ্গে দিতে হবে।’

তিনি বলেন, ‘আমরা সংলাপ ও মোকাবেলা দুটোর জনই প্রস্তুত। যুক্তরাষ্ট্র যদি নিষেধাজ্ঞা দিয়ে আমাদের মোকাবেলা করতে চায় এবং তাদের মোকাবেলামূলক ভূমিকা ত্যাগ না করে তাহলে এটা হবে ভুল হিসাব-নিকাশ।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার আলোচনায় ‘কালো ছায়া’ ফেলছেন বলেও অভিযোগ করেন রি।  পম্পেও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতির চেয়ে নিজের রাজনৈতিক স্বার্থ হাসিলের দিকেই বেশি মনোযোগ দেন বলে দাবি করেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ আগস্ট ২০১৯/শাহেদ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge