ঢাকা, মঙ্গলবার, ৭ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

কেলেঙ্কারি ঢাকতে উপহার!

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৮ ৫:২৮:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৮ ৫:২৮:৫৬ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে দেশটির ইতিহাসে সবচেয়ে বড় দুর্নীতির মামলার শুনানি শুরু হয়েছে।  বুধবার শুনানির প্রথম দিন সরকার পক্ষের প্রধান কৌঁসুলি বলেছেন, ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ (ওয়ানএমডিবি) দুর্নীতি ধামাচাপা দিতে এক আরব যুবরাজের কাছ থেকে দুই কোটি ৫০ লাখ ডলার নগদ উপহারের নাটক সাজিয়েছিলেন নাজিব।

মালয়েশিয়ার অর্থনীতির উন্নয়নের জন্য ২০০৯ সালে ওয়ানএমডিবি তহবিল গঠন করা হয়েছিল। নাজিবের বিরুদ্ধে অভিযোগ, তিনি ওই তহবিল থেকে ৭০ কোটি মার্কিন ডলারের বেশি অর্থ আত্মসাত করেছেন।

প্রধান কৌঁসুলি দাতুক সিরি গোপাল স্রি রাম হাই কোর্টে শুনানিতে বলেছেন, ২০১৫ সালের জুলাইয়ে ওয়ানএমডিবি কেলেঙ্কারির তথ্য ফাঁস হয়। তৎকালিন প্রধানমন্ত্রী নাজিবের ব্যাংক অ্যাকাউন্টে এতো অর্থ কী করে গেল-জানতে চাইলে তখন বলা হয়েছিল, এক আরব যুবরাজের কাছ থেকে অনুদান হিসেবে এ অর্থ পাওয়া গেছে।

তিনি বলেন, ‘ওই চিঠিগুলো ও দুই কোটি ৫০ লাখ মার্কিন ডলারের চারটি চেক এক আরব দাতা দিয়েছেন বলে তখন বলা হয়েছিল। তবে এই চেকগুলো কখনোই হয় নি।’

ওয়ানএমডিবি দুর্নীতির তদন্তে নাজিব বাঁধা দিয়েছিলেন উল্লেখ করে প্রধান কৌঁসুলি বলেন, ‘তার অপরাধমূলক কর্মকাণ্ড ধামাচাপা দেওয়ার জন্য তিনি সক্রিয় পদক্ষেপ নিয়েছিলেন।’


রাইজিংবিডি/ঢাকা/২৮ আগস্ট ২০১৯/শাহেদ